হাওড়ার চক্রবর্তী বাড়ির সর্বমঙ্গলা রূপের আরাধনা: পরম্পরা ও অলৌকিকতার মেলবন্ধন (The Worship of Sarbamangala at Howrah's Chakraborty Family: A Blend of Tradition and Divine Manifestation)


পশ্চিমবঙ্গের হাওড়া জেলার রামরাজাতলা অঞ্চলের বকুলতলা লেনের এক সংকীর্ণ গলি পথে লুকিয়ে আছে এক প্রাচীন বনেদি দুর্গা পূজার ঐতিহ্য – চক্রবর্তী বাড়ির পূজা। ‘রামরাজাতলা ভাই ভাই সংঘ’-এর সন্নিকটে অবস্থিত এই পরিবারটি, জমিদার না হয়েও, তাদের দুর্গোৎসবকে এক স্বতন্ত্র আধ্যাত্মিক মহিমায় প্রতিষ্ঠা করেছে। এই বাড়িতে মা দুর্গা পূজিত হন ‘সর্বমঙ্গলা’ রূপে।

এই পূজার সূচনা হয়েছিল ১৯৪১ সালে স্বর্গীয় ধীরেন্দ্রনাথ চক্রবর্তী দ্বারা, তখন তিনি ছিলেন ঝিকিরার বাসিন্দা। সময়ের সঙ্গে সঙ্গে পরিবারের সকল সদস্যরা রামরাজাতলার এই বকুলতলা লেনে স্থানান্তরিত হন। এই পরিবর্তনের মূলে রয়েছে এক অলৌকিক বিশ্বাস। লোকমুখে প্রচলিত, মা কালীর স্বপ্নাদেশেই চক্রবর্তী পরিবারে ‘বুড়িমা’ ও ‘মা মঙ্গলা কালীর’ মন্দির প্রতিষ্ঠিত হয়। পরে সেই মায়ের নির্দেশেই এখানে দুর্গাপূজাও শুরু হয়। একারণেই স্থানীয়দের কাছে এই বাড়িটি কেবল দুর্গাপূজার স্থান নয়, বরং ‘মঙ্গলা কালীর মন্দির’ হিসেবেও পরিচিত। গলির ভেতরে এই বাড়ির অবস্থান খুঁজে বের করা কিছুটা কঠিন হলেও, এই পরিবারের সদস্যদের অমায়িক ব্যবহার তা সহজেই ভুলিয়ে দেয়।

প্রথম দিকে এই আরাধনা শুরু হয়েছিল ঘট, পটের চিত্র এবং নবপত্রিকাকে কেন্দ্র করে। কিন্তু পরবর্তীতে মা মঙ্গলারই নির্দেশে মৃন্ময়ী প্রতিমার আরাধনা শুরু হয়। যদিও একসময় বাড়ির ভেতরেই প্রতিমা তৈরি হতো, এখন কালের নিয়মে সেই প্রথা বদলে কুমোরটুলি থেকে প্রতিমা আনা হয়। রথের পরের প্রথম শনিবার মূর্তির মূল্য পূজা দিয়ে এই আরাধনার আনুষ্ঠানিক সূচনা ঘটে।

চক্রবর্তী পরিবারের নিয়ম অনুযায়ী, মহালয়ার আগের দিন অর্থাৎ মাতৃপক্ষের সূচনার পূর্বেই প্রতিমা বাড়িতে নিয়ে আসা হয়, তবে মায়ের মূল বোধন হয় সেই চিরাচরিত মহাষষ্ঠীতে। ব্রাহ্মণ পরিবার হওয়ায় বংশের সদস্যরাই ঐতিহ্যের ধারা বজায় রেখে প্রধান পুরোহিতের দায়িত্ব পালন করে আসছেন। সম্পূর্ণ শাক্ত মতে পাঁচ দিন ধরে চলে মায়ের বিশেষ আরাধনা।

এই বাড়ির পূজার অন্যতম বিশেষত্ব হল ভোগ নিবেদন পর্ব। সপ্তমী, অষ্টমী ও নবমীর এই তিন দিন দেবীকে বিশেষ ভোগের পসরা নিবেদন করা হয়:

 ১. সপ্তমী: দেবীকে অন্নভোগ নিবেদন করা হয়। এই ভোগে থাকে শুক্তো, ভাজা, ডাল, নানা প্রকারের তরকারি এবং বিশেষ আকর্ষণ হিসেবে থাকে পরমান্ন।
 ২. অষ্টমী: বাঙালির উৎসবের এই বিশেষ দিনে দেবীর ভোগে থাকে লুচি, আলুর দম, সুজি এবং নানান প্রকারের মিষ্টি।
 ৩. নবমী: এই দিন দেবীর ভোগে নিবেদন করা হয় পোলাও, আলুর দম, পনিরের তরকারি, চাটনি এবং পরমান্ন।
 ৪. দশমী: বিজয়ার দিনে অনুষ্ঠিত হয় দধিকর্মা।

এই পরিবারের একটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো, সন্ধিপূজার সময় এখানে কোনো প্রকার বলি প্রথা নেই। বলির পরিবর্তে মাকে নিবেদন করা হয় বেল পাতার মালা।

এরপর আসে বিষাদের সুর। দশমীর দিনে অপরাজিতা পূজার পর রামকৃষ্ণপুর ঘাটে গঙ্গার জলে প্রতিমা বিসর্জন দেওয়া হয়। আদি সূচনাকারী স্বর্গীয় ধীরেন্দ্রনাথ চক্রবর্তীর উত্তরসূরিরা বংশ পরম্পরায় এই পূজার ধারা সযত্নে বহন করে চলেছেন। তাদের নিষ্ঠা ও আন্তরিকতায় আজও এই বনেদি বাড়ির জৌলুস অক্ষুণ্ণ। এই বাড়িতে দুর্গাপূজা পাঁচ দিনের হলেও, বছরভর বিভিন্ন সময়ে মায়ের বিভিন্ন রূপের আরাধনা চলতেই থাকে।

তথ্য সহায়তা: চক্রবর্তী পরিবারের তরফে শ্রী সৌরভ চক্রবর্তী

(English Version)

The Worship of Sarbamangala at Howrah's Chakraborty Family: A Blend of Tradition and Divine Manifestation

Tucked away in a narrow lane, Bakultala, in the Ramrajatala area of Howrah district, West Bengal, lies the ancient aristocratic tradition of the Chakraborty family’s Durga Puja. This family, though not zamindars (landowners), has established its Durga Puja with a distinct spiritual glory, situated near the ‘Ramrajatala Bhai Bhai Sangha.’ Here, Goddess Durga is worshipped in her form as 'Sarbamangala' (The Dispenser of All Good Fortune).

The Puja was first initiated in 1941 by the late Dhirendranath Chakraborty when he was a resident of Jhikira. Over time, all the family members relocated to this Bakultala Lane in Ramrajatala. This transition is rooted in a miraculous belief. Local folklore holds that the family, following a divine directive (or dream) from Goddess Kali, first established the temples of 'Burima' (Elder Mother) and 'Ma Mangala Kali' (Auspicious Kali). It was later, on the Mother's instruction, that the Durga Puja was also commenced here. Consequently, the house is known to locals not merely as a Durga Puja venue, but as the 'Mangala Kali Mandir' (Temple of Mangala Kali). Although the house's location inside the narrow lane can be difficult to find, the warm hospitality of the family members easily makes up for it.

Initially, the worship centered around a holy water-filled earthen pot (Ghat), painted images (Pat Chitra), and the Nabapatrika (nine-leaf cluster). However, later, on the direct instruction of Ma Mangala herself, the worship of an earthen deity (Mrinmoyee Pratima) began. While the idol was once sculpted within the house, modern practice dictates that it is now brought from Kumortuli. The formal initiation of the worship takes place on the first Saturday after Ratha Yatra with a ritualistic offering for the idol's cost.

According to the Chakraborty family’s custom, the idol is brought home before the start of the Matripaksha (the lunar fortnight dedicated to the Mother), which is the day preceding Mahalaya. However, the main invocation (Bodhan) of the Mother is performed on the customary Maha Shashti. Being a Brahmin family, members of the lineage uphold the tradition by serving as the principal priests. The five-day elaborate worship is conducted strictly following the Shakta tradition.

A key feature of this house's Puja is the offering of Bhog (sacred meal). Special offerings are presented to the Goddess on the three main days: Saptami, Ashtami, and Navami:

 1. Saptami: The Goddess is offered rice Bhog. This includes Shukto (bitter vegetable mix), fried items, lentil soup (Dal), various curries, and Paramanna (rice pudding) as a special delicacy.
 2. Ashtami: On this special day of the Bengali festival, the Bhog consists of Luchi (fried flatbread), Alur Dom (spicy potato curry), Suji (semolina pudding), and various sweets.
 3. Navami: The offering for the Goddess on this day includes Pulao, Alur Dom, Paneer curry, chutney, and Paramanna.
 4. Dashami: On the day of Bijoya (Victory), the ritual of Dadhikarma (a curd-based preparation) is performed.

A notable characteristic of this family is that there is no animal sacrifice during the Sandhi Puja (the juncture of Ashtami and Navami). Instead of a sacrifice, the Mother is offered a garland made of Bel leaves.

The celebrations conclude with a note of sorrow. After the Aparajita Puja on Dashami, the idol is immersed in the Ganga River at Ramkrishnapur Ghat. The descendants of the original initiator, the late Dhirendranath Chakraborty, meticulously carry on this tradition across generations. Their devotion and sincerity ensure that the splendour of this aristocratic house remains undiminished. While the Durga Puja in this house lasts for five days, the worship of the Mother in her various forms continues throughout the year.

Information Courtesy: Mr. Sourav Chakraborty from the Chakraborty family.

Comments

Popular posts from this blog

কোলকাতার পার্সি অগ্নি-মন্দিরগুলোর গল্প (The Parsi Fire Temples of Kolkata)

নতুন কোলকাতার পুরোনো ভুতেদের গল্প (Story of the Old Ghosts of New Calcutta)

গোবিন্দ সেন লেনের চুনী মণি দাসীর রথযাত্রা: এক শতাব্দীরও বেশি সময়ের ঐতিহ্য (Chuni Mani Dasi's Rath Yatra on Gobinda Sen Lane: A Century-Old Legacy)