উত্তর হাওড়ার ঢ্যাং পরিবার: বাটখারা থেকে বনেদি দূর্গাপূজা, এক অসামান্য ঐতিহ্যের দেড়শো বছর (The Dhang Family of North Howrah: From Weights to a Venerable Durga Puja, One Hundred and Fifty Years of Extraordinary Heritage)

উত্তর হাওড়ার সালকিয়া অঞ্চলের এক আলোকিত ইতিহাস বহন করে চলেছে ঢ্যাং পরিবার এবং তাদের সুপ্রাচীন দুর্গাপূজা। যে পরিবারের পূর্বপুরুষের নাম অনুসারে হাওড়া স্টেশন থেকে সালকিয়া পেরিয়ে বাবুডাঙ্গার মোড়ের ডানদিকে বাঁক নেওয়া পথটি 'শ্রীরাম ঢ্যাং রোড' নামে পরিচিত, সেই ঢ্যাং বংশের শিকড় প্রোথিত ছিল হুগলি জেলার খানাকুলের নিকটবর্তী ঝিংড়া গ্রামে। যদিও এই বংশের মূল পদবী 'দে', কিন্তু 'ঢ্যাং' উপাধি প্রাপ্তির কারণ আজও লোকচক্ষুর আড়ালে। আদিপুরুষ গুরুদাস ঢ্যাং-এর পুত্র লক্ষ্মণ শাঁখার ব্যবসা করতেন। লক্ষ্মণ এবং তাঁর পুত্র শ্রীরাম ঢ্যাং প্রথম ঝিংড়া গ্রাম থেকে সালকিয়াতে এসে বসতি স্থাপন করেন।
নতুন উদ্যোক্তা হিসেবে শ্রীরাম ঢ্যাং সালকিয়াতে প্রতিষ্ঠা করেন পিতলের ঢালাই কারখানা, যেখানে তিনি ওজন করার বাটখারা তৈরি করে দ্রুত উন্নতির শিখরে পৌঁছন। শ্রীরাম ঢ্যাং-এর পাঁচ পুত্র, দেবেন্দ্রনাথ, মহাদেব, শিবচন্দ্র, রাখালচন্দ্র এবং তারকনাথ, পিতার পদাঙ্ক অনুসরণ করে যৌথ ব্যবসায় নতুন মাত্রা যোগ করেন। তারা ঢালাই কারখানার পাশাপাশি তেল ও তুলোর ব্যবসা শুরু করেন এবং সুইডেনে তৈরি 'টেক্কামার্কা' দেশলাই-এর এজেন্সি নিয়ে আসেন। এই পাঁচ ভাইয়ের সম্মিলিত কর্মযজ্ঞে এবং শ্রী শ্রী লক্ষ্মীদেবীর কৃপায় ঢ্যাং পরিবার অল্প সময়ের মধ্যেই সালকিয়ার অন্যতম ধনী ও প্রভাবশালী পরিবারে পরিণত হয়।

এই সমৃদ্ধির ধারায় যুক্ত হয় পারিবারিক দুর্গাপূজার ঐতিহ্য। ১৮৭৩ সালে শ্রীরাম ঢ্যাং এই পূজার সূচনা করেন। ১৪ নং ব্যানার্জী বাগান লেনের ঢ্যাং বাড়ির এই পূজা ১৫০ বছর অতিক্রম করলো, যা তার নিজস্ব আভিজাত্য ও রীতি-নীতিতে আজও সমুজ্জ্বল। খিলানযুক্ত সাবেকি আদলের ঠাকুর দালানেই এই পূজা অনুষ্ঠিত হয়। এই পূজার যাবতীয় ব্যয়ভার পরিচালিত হয় প্রতিষ্ঠাতা শ্রীরাম ঢ্যাং মহাশয়ের প্রতিষ্ঠিত 'শ্রী শ্রী দুর্গামাতা ও লক্ষীমাতা সহায়' নামক এস্টেট থেকে।
এই বাড়ির পূজার স্বতন্ত্র কিছু প্রথা রয়েছে। জন্মাষ্টমীর দিন থেকে শুরু করে কালীপূজা পর্যন্ত এই বাড়িতে মাছ-মাংস প্রবেশ করে না। জন্মাষ্টমীর সকালে পরিবারের ছেলেরা গঙ্গাস্নান করে মাটি নিয়ে আসেন। সেই গঙ্গামাটি ও নতুন বাঁশ পূজার পর শুরু হয় নিজস্ব প্রতিমা শিল্পীর হাতে মূর্তি গড়ার কাজ। পারিবারিক রীতি মেনেই এখানে আজও ডাকের সাজের প্রতিমা তৈরি হয়। বংশানুক্রমিক ঐতিহ্য বজায় রেখে হুগলির রাজাহাটি থেকে পুরোহিত ও ঢাকিরা জন্মাষ্টমী তিথিতেই এখানে আগমন করেন। দীর্ঘ এক মাস ত্রিশ দিন ধরে চলে ঠাকুর দালানে মূর্তি গড়ার নিবিড় কাজ।

ষষ্ঠীর দিনে বেলবরণ ও ঘট স্থাপনের মাধ্যমে মায়ের বোধন শুরু হয়। সপ্তমীর সকালে গঙ্গায় নবপত্রিকা স্নানের পরে নবপত্রিকাকে কনের মতো লাল শাড়ি পরিয়ে গণেশের পাশে স্থাপন করা হয়। এরপর মায়ের চক্ষুদান ও প্রাণ প্রতিষ্ঠা করে মূল পূজা আরম্ভ হয়। সপ্তমীর সন্ধ্যায় ঢ্যাং বাড়ির বিশেষ রীতি অনুযায়ী বারো জন ব্রাহ্মণকে লুচি, ফল, মিষ্টি ও দক্ষিণা দিয়ে আপ্যায়ন করা হয়। 

অষ্টমীর দিনে আত্মীয়-স্বজন ও সাধারণের ভিড়ে দুর্গাদালান মুখরিত হয়। অষ্টমী পূজা ও সন্ধিপূজায় পরিবারের মহিলারা ধুনো পোড়ানোর রীতি পালন করেন। এই বাড়ির পূজায় অন্নভোগের প্রথা নেই। সন্ধিপূজার সময় মাকে এক মন চালের নৈবেদ্য প্রদান করা হয়।
চার দিনের আনন্দের পর যখন মায়ের বিদায়ের সুর বাজে, তখন দশমীর সকালে ঘট নাড়িয়ে বিসর্জন পর্ব শুরু হয়। এরপর চলে সিঁদুর খেলা। রাতে মাকে বরণের পর সালকিয়ার শ্রীরাম ঢ্যাং ঘাট, যা লোকমুখে ফুলতলা ঘাট নামে পরিচিত, সেখানে প্রতিমা নিরঞ্জন করা হয়।
 
নিরঞ্জনের পর মায়ের কাঠামো ফিরিয়ে আনা হয়। সেই কাঠামোতেই পরের বছরের প্রতিমা গড়ার কাজ শুরু হয়। দুর্গাপূজা ছাড়াও এই পরিবারে মহাসমারোহে লক্ষ্মীপূজা ও কালীপূজা অনুষ্ঠিত হয়। কাজের সূত্রে দূরে থাকা পরিবারের সদস্যরাও এই পূজার সময় বাড়িতে ফিরে আসেন। পরিবার এবং স্থানীয় মানুষের সক্রিয় অংশগ্রহণে ঢ্যাং বাড়ির ঠাকুর দালান পরিণত হয় এক মিলন উৎসবে।

(English Version)

The Dhang Family of North Howrah: From Weights to a Venerable Durga Puja, One Hundred and Fifty Years of Extraordinary Heritage

The Dhang family and their age-old Durga Puja carry a luminous history in the Salkia region of North Howrah. The road that turns right after crossing Salkia from Howrah Station at Babudanga More is known as 'Shri Ram Dhang Road,' named after the family's patriarch. The Dhang lineage traces its roots to Jhingra village, near Khanakul in the Hooghly district. Although the family's original surname was 'De,' the reason for adopting the title 'Dhang' remains unknown to this day. Gurudas Dhang, the ancestor, had a son named Lakshman who was a shellac bangle merchant. Lakshman and his son, Shri Ram Dhang, were the first to leave Jhingra village and settle in Salkia.

As a new entrepreneur, Shri Ram Dhang established a brass casting factory in Salkia, where he rapidly reached the pinnacle of success by manufacturing weights (butkhara). Shri Ram Dhang’s five sons—Debendranath, Mahadev, Shibchandra, Rakhalchandra, and Taraknath—followed in their father's footsteps, adding a new dimension to the joint business. Alongside the casting factory, they ventured into the oil and cotton trade and acquired the agency for 'Tekka Marka' matchboxes, which were manufactured in Sweden. Through the combined efforts of these five brothers and the blessings of Goddess Lakshmi, the Dhang family quickly became one of the wealthiest and most influential families in Salkia.

This era of prosperity was accompanied by the tradition of their family's Durga Puja. Shri Ram Dhang initiated this puja in 1873. Held at the Dhang house on 14, Banerjee Bagan Lane, this celebration has now crossed its 150th year, and it continues to shine brightly with its inherent aristocratic splendor and traditional rituals. The Puja is conducted in the Thakur Dalan (the main courtyard and temple hall) designed in an archaic style with arches. All expenses for this Puja are managed by the 'Shri Shri Durgamata O Lakshmimata Sahay' estate, established by the founder, Shri Ram Dhang.

This family Puja has several distinctive customs. From the day of Janmashtami (Lord Krishna's birthday) until Kali Puja, no fish or meat enters the house. On the morning of Janmashtami, the men of the family bathe in the Ganges and bring back holy clay. After worshipping this Ganges clay and new bamboo, the work of sculpting the idol begins at the hands of the family's traditional artist. Following the family tradition, the idol is still adorned with Daker Saj (decorations made of silver foil/tinsel). Maintaining the hereditary practice, the priests and drummers (dhakis) from Rajahati in Hooghly arrive on the very day of Janmashtami. The intensive work of idol-making continues in the Thakur Dalan for a full month and thirty days.

The awakening (Bodhon) of the Goddess begins on the day of Shashthi with the worship of the Bel (wood apple) tree and the installation of the sacred pitcher (Ghat Sthapon). On the morning of Saptami, after bathing the Nabapatrika (nine leaves) in the Ganges, it is draped in a red saree like a bride and placed beside Ganesha. Following this, the ceremony of drawing the Goddess's eyes (Chakshu Dan) and infusing life (Pran Pratishtha) is performed, marking the start of the main Puja. On Saptami evening, following a special Dhang family custom, twelve Brahmins are traditionally hosted and honored with luchis (flatbread), fruits, sweets, and dakshina (alms/honorarium).

On the day of Ashtami, the Durga Dalan buzzes with the crowd of relatives and general visitors. During the Ashtami Puja and Sandhi Puja (the junction period between Ashtami and Navami), the women of the family observe the ritual of burning incense (dhuno porano). The tradition in this house is to not offer Annobhog (cooked rice offering). During Sandhi Puja, an offering of one mon (approx. 40 kg) of rice is made to the Goddess.

As the four days of celebration conclude and the tune of departure plays, the immersion ritual (Visarjan) begins on the morning of Dashami with the shaking of the Ghat. This is followed by Sindur Khela (smearing vermilion). After the Goddess is ceremonially welcomed at night, the idol is immersed at the Shri Ram Dhang Ghat in Salkia, which is locally known as Phultala Ghat.

Following the immersion, the bamboo frame of the idol is brought back. This very frame is then used to begin the work of making the idol for the next year. Besides Durga Puja, the family celebrates Lakshmi Puja and Kali Puja with great pomp and show. Family members who live far away for work also return home for this festive season. With the active participation of the family and local community, the Dhang house's Thakur Dalan transforms into a vibrant festival of reunion.

Comments

Popular posts from this blog

কোলকাতার পার্সি অগ্নি-মন্দিরগুলোর গল্প (The Parsi Fire Temples of Kolkata)

নতুন কোলকাতার পুরোনো ভুতেদের গল্প (Story of the Old Ghosts of New Calcutta)

গোবিন্দ সেন লেনের চুনী মণি দাসীর রথযাত্রা: এক শতাব্দীরও বেশি সময়ের ঐতিহ্য (Chuni Mani Dasi's Rath Yatra on Gobinda Sen Lane: A Century-Old Legacy)