রাধামাধব ধাম: উত্তর হাওড়ার ঘোষ বাড়ির ইতিহাস ও দুর্গাপূজার প্রথা (Radhamadhav Dham: The History and Durga Puja Traditions of the Ghosh Family of North Howrah)
হাওড়া ময়দান থেকে জি.টি. রোড ধরে উত্তর হাওড়ার পিলখানা স্টপে নেমে, হাঁটছিলাম একটা ঘিঞ্জি গলিরাস্তা ধরে, যার বর্তমান নাম কে. সি. ঘোষ রোড হলেও, পুরোনো নাম ওয়াটকিনস লেনের নামেই সবাই চেনে। এই রাস্তাটা ধরে সোজা চলে গেলে পড়বে হাওড়া এসি মার্কেট। মার্কেটে পৌঁছানোর একটু আগেই বাম দিকে চোখে পড়বে দালান রীতিতে বানানো মন্দিরসহ একটি বড়ো বাড়ি, যার নাম 'রাধামাধব ধাম'। বাড়ির ঠিকানা ১ নং কে. সি. ঘোষ রোড, হাওড়া ৭১১১০১।
বাড়িটি ঘোষেদের ঠাকুরবাড়ি। এখানে সারাবছর রাধামাধব পূজিত হন এবং এই বাড়ির দুর্গাপুজো যথেষ্ট পুরোনো। তবে বাড়ির এবং পুজোর ইতিহাসের পুরোটা জানতে গেলে আমাদের পিছিয়ে যেতে হবে পলাশীর যুদ্ধের সময়কালের একটু আগে।
ঘোষেদের জমিদারি ছিল পশ্চিম মেদিনীপুরের কাকদাড়ি গ্রামে। নবাব সিরাজউদ্দৌলার প্রতি প্রবল আনুগত্যের কারণে, তারা 'পালমল' উপাধি পেয়েছিলেন নবাবের থেকে। জমিদারি ঠিকঠাক চললেও, হঠাৎ করে পরিবারের সদস্য ফকির চন্দ্র ঘোষের অকালমৃত্যু-তে পরিস্থিতি পাল্টে যায়, এবং তাঁর স্ত্রী এবং পুত্র মাধব চন্দ্র ঘোষ পরিবারে অবহেলিত হতে শুরু করেন। তাই পারিবারিক বাড়ি ছেড়ে, হাওড়াতে এসে নুনগোলা ঘাটের কাছে মা ও ছেলে একটি কুঁড়েঘরে থাকতে শুরু করেন। আত্মপরিচয় চেপে রেখে, জীবিকা হিসেবে মাধব বেছে নেন ঘাটের কাছেই একটি নুনের গুদামে সামান্য একটি চাকরি।
কিছুদিন কাজ করার পর, তাঁর দক্ষতার মাধ্যমে গুদামের মালিকের দৃষ্টি আকর্ষণ করেন মাধব চন্দ্র। ভাগ্য সহায় থাকায়, কৈশোর পেরোনোর আগেই গুদামটি কিনে নেন তিনি।
ব্যবসার ক্ষেত্রে মাধব চন্দ্র ঘোষ খুব দ্রুত উন্নতি করেন। তিনি বাঁশ, লোহা কাটা, এবং ওষুধের ব্যবসা শুরু করেন। গার্ডেন রিচে তিনি 'বিডি বিল্ডার্স' নামে একটি জাহাজ মেরামতের কারখানা তৈরি করেন এবং 'ভাগীরথী' ও 'গঙ্গাসাগর' নামে দুটি স্টিমারও কেনেন। আর্থিক স্বচ্ছলতা আসার পরে, মাধব চন্দ্র হাওড়া এসি মার্কেটের কাছে ঠাকুর দালান-সহ একটি বিশাল বাড়ি বানিয়ে, সেখানেই চলে আসেন পাকাপাকিভাবে। সেই ঠাকুর দালানে প্রতিষ্ঠিত হন রাধামাধব। এরপর ১৮০১ খ্রিস্টাব্দ নাগাদ তিনি শুরু করেন তাঁদের দুর্গাপূজা, যা আজও হয়ে আসছে।
ঘোষ বাড়ির পূজায় রয়েছে বিশেষ কিছু প্রথা। উল্টো রথের দিন এই বাড়িতে প্রতিমার বাঁশের কাঠামো পূজা হয়, এবং জন্মাষ্টমীর দিন খড় বেঁধে কাঠামোতে প্রথম মাটির প্রলেপ দেওয়া হয়। এই বাড়িতে দেবীর পিছনের চালচিত্রে বিষ্ণু পুরাণ ও কালিকা পুরাণের পৌরাণিক দৃশ্য আঁকা হয়।
দুর্গাপূজার এক সপ্তাহ আগে থেকে বাড়িতে চণ্ডী পাঠ ও গীতা পাঠ শুরু হয়। এখানে ষষ্ঠীতে বোধন হয় এবং বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মেনে পুজো করা হয়। দেবীর গয়না সোনার, অস্ত্র রুপোর এবং সাজসজ্জায় শোলার ব্যবহার করা হয়। সপ্তমীর দিন নবপত্রিকা স্নান ও চক্ষুদান-এর পরে মন্ত্রপাঠ করে মাটির মূর্তিতে দেবীর প্রাণ প্রতিষ্ঠিত হয়।
ঘোষ বাড়িতে পূজা বৈষ্ণব মতে হয় বলে পশু বলি দেওয়া হয় না; কেবল আখ, কুমড়ো ও ফল বলি হিসেবে দেওয়া হয়। সপ্তমী, অষ্টমী (সন্ধিপূজা), এবং নবমীতে মোট ছয়টি প্রতীকী বলি দেওয়া হয়। পুজোর সময় দিনের বেলায় দেবীকে বিভিন্ন মিষ্টি, চিনি, চাল ও ফল নিবেদন করা হয়। রাতে আবার মিষ্টি-সহ লুচি ভোগ হিসেবে দেওয়া হয়।
নবমীর দিন কুমারী পুজো হয়। এই সময় পরিবারের একজন বিবাহিত মহিলা দেবী রূপে পূজিতা হন। তিনি মাথায় ও হাতে কলসি নিয়ে দেবীর দিকে মুখ করে বসেন। কলসিতে কর্পূর ও ধুনো জ্বালানো হয়। পরিবারের সবাই তাঁকে দেবীজ্ঞানে প্রণাম করে তাঁর পা ছুঁয়ে আশীর্বাদ নেন। দশমীতে মায়ের বরণের পরে, নুনগোলা ঘাটেই প্রতিমা নিরঞ্জন করা হয়।
প্রসঙ্গত উল্লেখ্য, পুজোর সময় এই বাড়িতে পারিবারিক সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। বাড়ির উঠোনে হওয়া এই অনুষ্ঠানে অনেক বিখ্যাত মানুষ এখানে এসেছেন, যেমন বীরেন্দ্র কৃষ্ণ ভদ্র এখানে স্তোত্র পাঠ করেছেন, এবং আমজাদ আলী খান ও রামকুমার চট্টোপাধ্যায়ের মতো শিল্পীরাও এখানে অনুষ্ঠান করেছেন।
তথ্যসহায়তা: শ্রী দীনবন্ধু ঘোষ, ঘোষ পরিবার।
(English Version)
Radhamadhav Dham: The History and Durga Puja Traditions of the Ghosh Family of North Howrah
Walking from Howrah Maidan along G.T. Road and getting down at Pilkhana stop in North Howrah, one treads through a congested alleyway, presently named K.C. Ghosh Road, though still widely known by its old name, Watkins Lane. This street leads straight to the Howrah A.C. Market. Just before reaching the market, a large mansion built in the Dalan style, complete with a temple, comes into view on the left. This is 'Radhamadhav Dham,' located at 1, K.C. Ghosh Road, Howrah 711101.
The house serves as the family temple (Thakurbari) of the Ghosh family. Radhamadhav is worshipped here year-round, and the family's Durga Puja is notably old. However, to understand the complete history of the house and the Puja, we must travel back in time to a period slightly before the Battle of Plassey.
The Ghosh family's zamindari (land estate) was in Kakdari village of Paschim Medinipur. Due to their strong allegiance to Nawab Siraj-ud-Daulah, they were granted the title 'Palmal' by the Nawab. Despite the zamindari running smoothly, the situation dramatically changed with the untimely death of a family member, Fakir Chandra Ghosh. His wife and son, Madhav Chandra Ghosh, began to be neglected within the family. Consequently, the mother and son left their ancestral home and came to Howrah, starting to live in a hut near Nungola Ghat. Concealing his identity, Madhav took up a modest job in a salt warehouse near the ghat.
After working for some time, Madhav Chandra impressed the warehouse owner with his competence. With a stroke of fortune, he was able to purchase the warehouse before he was out of his teens.
Madhav Chandra Ghosh prospered quickly in business. He ventured into the trades of bamboo, iron cutting, and medicine. He established a ship repair factory called 'B.D. Builders' in Garden Reach and also purchased two steamers named 'Bhagirathi' and 'Gangasagar.' After achieving financial stability, Madhav Chandra built a massive house with a Thakur Dalan (hall for the deity) near the Howrah A.C. Market and moved in permanently. The deity of Radhamadhav was installed in this Thakur Dalan. Subsequently, around 1801 AD, he commenced their Durga Puja, which continues to this day.
The Ghosh family Puja follows several special traditions. On the day of Ulto Rath (Reverse Chariot Festival), the bamboo frame (kathamo) of the idol is worshipped at the house, and on Janmashtami (Lord Krishna's birthday), straw is tied onto the frame for the first layer of clay. The backdrop (chalchitra) of the goddess depicts mythological scenes from the Vishnu Purana and the Kalika Purana.
Chandi Path and Gita Path (recitation of scriptures) begin in the house a week before Durga Puja. Bodhon (consecration ritual) is performed on Shashthi, and the Puja follows the Vishuddha Siddhanta Panjika (almanac). The Goddess is adorned with gold ornaments, silver weapons, and decorations made of shola (Indian cork). On Saptami, following the Navapatrika bath and Chokkhudaan (eye-drawing) rituals, the priest invokes the divine life force into the clay idol by chanting mantras.
Since the Ghosh family Puja is performed according to Vaishnav customs, there is no animal sacrifice; only sugarcane, pumpkins, and fruits are offered as symbolic sacrifices. A total of six symbolic sacrifices are performed on Saptami, Ashtami (during Sandhipuja), and Navami. During the daytime of the Puja, various sweets, sugar, rice, and fruits are offered to the Goddess. At night, luchi (fried flatbread) with sweets is offered as Bhog (offering).
Kumari Puja (worship of a virgin girl) is held on Navami. During this time, a married woman from the family is worshipped as the representation of the Goddess. She sits facing the Goddess with water pots (kalsi) placed on her head and hands. Camphor and incense (dhuno) are lit in the pots. All family members prostrate before her, considering her the Goddess, touch her feet, and seek her blessings. After the mother Goddess is formally bid farewell (Baran) on Dashami, the idol immersion takes place at Nungola Ghat.
It is noteworthy that the family hosts cultural events during the Puja. Many famous personalities have attended these functions held in the courtyard, with luminaries like Birendra Krishna Bhadra reciting hymns and artists such as Amjad Ali Khan and Ramkumar Chattopadhyay performing here.
Information Courtesy: Shri Dinabandhu Ghosh, Ghosh Family.
Comments
Post a Comment