জাফরাগঞ্জ প্রাসাদ, সমাধিক্ষেত্র এবং মক্তব: মুর্শিদাবাদ (Zafraganj Palace, Cemetery and Maktab: Murshidabad)
হাজারদুয়ারি প্রাসাদের কোলাহল থেকে মাত্র আড়াই কিলোমিটার দূরে, ভাগীরথী নদীর তীরে এক সময়ের জৌলুসপূর্ণ জাফরাগঞ্জ আজ কালের নীরব সাক্ষী। এখানে দাঁড়ালে ভগ্নপ্রায় এক প্রাসাদের অংশ এখনও অতীতের রাজকীয়তার ক্ষীণ স্মৃতি বহন করে। এই প্রাসাদটি অষ্টাদশ শতাব্দীর প্রারম্ভে বাংলার নবাব আলীবর্দী খাঁ নির্মাণ করেছিলেন। শোনা যায়, নবাব তার বৈমাত্রেয় বোন, শাহখানমের প্রতি অগাধ স্নেহবশত এই সুরম্য প্রাসাদটি উপহার দিয়েছিলেন।
পরবর্তীকালে এই প্রাসাদ ইতিহাসের এক গুরুত্বপূর্ণ অধ্যায়ের নীরব দর্শক হয়ে ওঠে। বিশ্বাসঘাতকতার প্রতিমূর্তি মীরজাফর একসময় এই বাড়িতেই বসবাস করতেন। জনশ্রুতি আছে, এখানেই নবাব সিরাজউদ্দৌলাকে বন্দি করে আনা হয়েছিল এবং এখানেই নির্মমভাবে তাকে হত্যা করা হয়েছিল। সেই ভয়াবহ স্মৃতি আজও যেন প্রাসাদের বাতাসে মিশে আছে। বর্তমানে প্রাসাদের মূল অংশে সাধারণ মানুষের প্রবেশাধিকার সংরক্ষিত, কেবল প্রবেশদ্বার পর্যন্ত যাওয়া যায়। স্থানীয় মানুষের কাছে এই প্রবেশদ্বারটি এক গভীর ঘৃণার প্রতীক, যা "নিমকহারাম দেউড়ি" নামে পরিচিত – বিশ্বাসঘাতকতার নীরব অভিশাপ যেন আজও এই দেউড়ির পাথরে খোদাই করা আছে।
"নিমকহারাম দেউড়ি" পেরোলেই চোখে পড়ে এক বিষণ্ণ সমাধিক্ষেত্র, যেখানে মীরজাফর এবং তার পরিবারের বহু সদস্য চিরনিদ্রায় শায়িত। এই সমাধিস্থলটি একসময় ছিল জাফরাগঞ্জ প্রাসাদের সুপ্রশস্ত "কিচেন গার্ডেন"। বেগম শাহখানম, যিনি বাগানটিকে অত্যন্ত ভালোবাসতেন, সম্ভবত স্বপ্নেও ভাবেননি যে একদিন এই সবুজ শ্যামল স্থান তার পরিবারের সদস্যদের শেষ বিশ্রামের স্থান হবে। কালের নিষ্ঠুর পরিহাসে সেই মনোরম বাগান আজ প্রায় ১১০০ সমাধির নীরব আশ্রয়স্থল।
এখানে মীরজাফরের পাশাপাশি তাঁর বংশধরদের অসংখ্য সমাধি দেখা যায়। পুরুষদের সমাধিগুলি উন্মুক্ত হলেও, মহিলাদের সমাধিগুলির চারপাশে পাথরের জাফরির ঘেরাটোপ নির্মাণ করা হয়েছে, যা তৎকালীন সামাজিক রীতিনীতির প্রতিফলন। এই সমাধিক্ষেত্রের কিছু বিখ্যাত ব্যক্তিত্বের সমাধিফলক আজও বিদ্যমান, যা ইতিহাসের সেই অন্ধকারময় অধ্যায়ের কথা স্মরণ করিয়ে দেয়। তবে আশ্চর্যের বিষয় হল, মীরজাফরের কুখ্যাত পুত্র মিরনের সমাধি এখানে অনুপস্থিত – সেই মিরন, যার নির্দেশে সিরাজউদ্দৌলার জীবনদীপ নিভে গিয়েছিল।
জাফরাগঞ্জ কবরস্থানে বাংলার নবাব পরিবারের সদস্যদের কবরস্থান রয়েছে। এখানে নবাব নাজিম হুমায়ুন জাহ, তাঁর স্ত্রী উমদাত-উন-নিসা বেগম, আমির-উন-নিয়া-দুলহান বেগম, সুলতানা গেতিয়ারা বেগম এবং রইস-উন-নিসা বেগমের কবর; নবাব নাজিম ওয়ালা জাহ, তাঁর স্ত্রী নাজিব-উন-নিসা বেগমের কবর; মীর জাফর এবং তাঁর স্ত্রী শাহ খানুম বেগম, বাববু বেগম এবং মুন্নি বেগমের কবর; নবাব নাজিম মুবারক উদ-দৌলা, তাঁর স্ত্রী ফয়েজ-উন-নিসা বেগমের কবর; সৈয়দ আহমেদ নাজাফি (মীর জাফরের পিতা); মহম্মদ আলি খান (মীর জাফরের ভাই); বহু বেগম, নবাব নাজিম আলি জাহের স্ত্রী; নবাব নাজিম নাজাম উদ-দৌলা; নবাব নাজিম সইফ উদ-দৌলা; বাবর আলি; মেহের লেখা বেগম (যিনি গীতি আফরোজ মহল নামেও পরিচিত), হুমায়ুন জাহের স্ত্রী, যিনি পূর্বে মুত'আ স্ত্রী ছিলেন এবং ইসমাইল আলি খান ও আশরাফ আলি খান (মীর জাফরের জামাতা)-এর কবর রয়েছে।
স্থানীয় গাইডরা এই সমাধিক্ষেত্রের প্রতিটি সমাধির সঙ্গে নানা মুখরোচক অথচ ভিত্তিহীন গল্প জুড়ে দেন, যা আগত পর্যটকদের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করে। যদিও বেশিরভাগ সমাধিতে মুসলিম স্থাপত্যের সুস্পষ্ট ছাপ বিদ্যমান, তবে এখানে একটি ব্যতিক্রম চোখে পড়ে। একটি সমাধি সম্পূর্ণ ভিন্ন আঙ্গিকের, যা একটি দোচালা মন্দিরের মতো নির্মিত। এর দেওয়ালে ছোট ছোট কুলুঙ্গি রয়েছে, যা সম্ভবত প্রদীপ জ্বালানোর জন্য তৈরি করা হয়েছিল। কোনো ফলক না থাকায় এই অদ্ভুৎ কাঠামোর পরিচয় আজও রহস্যে ঢাকা।
জাফরাগঞ্জ প্রাসাদ এবং সমাধিক্ষেত্র কেবল কিছু ভগ্নপ্রায় কাঠামো বা কবরের সমষ্টি নয়। এটি বিশ্বাসঘাতকতা, ক্ষমতার মোহ এবং করুণ পরিণতির এক জীবন্ত ইতিহাস। এখানে দাঁড়ালে অষ্টাদশ শতাব্দীর বাংলার রাজনৈতিক অস্থিরতা এবং ক্ষমতার পালাবদলের এক করুণ চিত্র চোখের সামনে ভেসে ওঠে। ইতিহাস অনুসন্ধিৎসু পর্যটকদের জন্য এই স্থানটি এক গভীর আগ্রহের কেন্দ্রবিন্দু, যেখানে প্রতিটি ধূলিকণা যেন অতীতের নীরব কাহিনি বহন করে চলেছে।
সমাধিক্ষেত্রের প্রধান প্রবেশদ্বারের ঠিক বিপরীতে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে একটি নবীন স্থাপত্যের মসজিদ। এর সম্মুখভাগে একটি ফলক দৃষ্টি আকর্ষণ করে, যেখানে উৎকীর্ণ রয়েছে:
"মক্তব-ই-ইমামিয়া,
স্থাপিত ১৯৯৩,
জাফরগঞ্জ, মুর্শিদাবাদ।"
মসজিদের বাইরের ছবি তোলা গেলেও, অভ্যন্তরে প্রবেশের অনুমতি মেলেনি। ফলস্বরূপ, এই পবিত্র স্থানটি সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য সংগ্রহ করা সম্ভব হয়নি।
(English Version)
Zafraganj Palace, Cemetery and Maktab: Murshidabad
Zafraganj Palace and Cemetery, a mere 2.5 kilometers from the bustling Hazarduari Palace on the banks of the Bhagirathi River, stands today as a silent witness to a once glorious past. Here, the remnants of a dilapidated palace still whisper faint echoes of its royal origins. This palace was built in the early 18th century by the Nawab of Bengal, Alivardi Khan. Legend has it that the Nawab, deeply affectionate towards his half-sister, Shahkhanam, gifted her this magnificent residence.
Subsequently, this palace became a silent spectator to a crucial chapter of history. Mir Jafar, the embodiment of treachery, once resided within these walls. Popular belief holds that Nawab Siraj-ud-Daulah was brought captive here and met his brutal end. That horrific memory seems to still linger in the palace air. Currently, public access to the main section of the palace is restricted, allowing entry only up to the gateway. For the locals, this entrance is a potent symbol of deep-seated disdain, known as "Nimak Haram Deuri" – the silent curse of betrayal seemingly etched into its stones.
Beyond the "Nimak Haram Deuri" lies a melancholic cemetery, the final resting place of Mir Jafar and many members of his family. This burial ground was once the expansive "kitchen garden" of Zafraganj Palace. Begum Shahkhanam, who cherished the garden, likely never imagined that this verdant space would one day become the final resting place for her kin. In a cruel twist of fate, that beautiful garden is now the silent abode of approximately 1100 graves.
Here, alongside Mir Jafar, lie numerous tombs of his descendants. While the tombs of the men are open to the sky, those of the women are enclosed by stone latticework, reflecting the social customs of that era. The tombstones of some notable figures within this cemetery still stand, serving as stark reminders of that dark chapter in history. Curiously, the grave of Mir Jafar's infamous son, Miran – the one whose command extinguished Siraj-ud-Daulah's life – is absent here.
The Jafarganj Cemetery has the graves of the family members of the Nawab of Bengal. It hosts the graves of Nawab Nazim Humayun Jah, his wives Umdat-un-nisa Begum, Amir-un-nia-Dulhan Begum, Sultana Ghetiara Begum and Rais-un-nisa Begum; Nawab Nazim Walla Jah, his wife Nazib-un-nisa Begum; Mir Jafar and his wives Shah Khanaum Begum, Babbu Begum and Munny Begum; Nawab Nazim Mubarak ud-Daulah, his wife Faiz-un-nisa Begum; Syud Ahmed Nazafi, (Mir Jafar's father); Muhammad Ali Khan (Mir Jafar's brother); Bohu Begum, wife of Nawab Nazim Ali Jah; Nawab nazim Nazam ud-Daulah; Nawab Nazim Saif ud-Daulah; Babar Ali; Mehr Lekha Begum, (also known as Guiti Afroz Mahal), wife of Humayun Jah, who was previously a mut‘ah wife and Ismail Ali Khan and Ashraf Ali Khan (the sons-in-law of Mir Jafar).
Local guides often weave colorful yet unsubstantiated tales around each grave in this cemetery, leading to confusion among visiting tourists. Although most tombs bear the distinct imprint of Muslim architecture, one exception stands out. A tomb built in a completely different style resembles a "dochala" temple. Its walls feature small niches, possibly intended for lighting lamps. Lacking any inscription, the identity of this peculiar structure remains shrouded in mystery.
Zafraganj Palace and Cemetery are more than just a collection of crumbling structures or graves. They represent a living history of betrayal, the allure of power, and tragic consequences. Standing here, one can almost visualize the political turmoil and power shifts of 18th-century Bengal. For history enthusiasts, this place is a focal point of profound interest, where every speck of dust seems to carry silent stories of the past.
Across from the entrance of the cemetery stands a mosque, a relatively newer structure. A sign reads:
"Maktab-e-Imamia,
Dated 1993,
Jafarganj, Murshidabad."
Although photographs could be taken from the outside, entry was not possible, and therefore no further information about it could be obtained.
Comments
Post a Comment