বাংলার সবথেকে বড়ো ইমামবাড়া, মুর্শিদাবাদ (The Grand Imambara of Murshidabad: A Jewel of Bengal)
বাংলার সবথেকে বড়ো ইমামবাড়া রয়েছে মুর্শিদাবাদের হাজারদুয়ারির পাশেই। সিরাজদ্দৌলার তৈরী কাঠের ইমামবাড়া আগুনে পুড়ে গেলে, তৎকালীন নবাব নাজিম ফেরাদুন জা ১৮৪৭ খ্রিস্টাব্দে এটি নতুন করে তৈরী করেন। এই ইমামবাড়ার স্থপতি ছিলেন সাদেক আলী, এবং ১১ মাসে এটি তৈরী হয়; খরচ হয়েছিল প্রায় ছয় লক্ষ টাকা।
ইমামবাড়াটির দৈর্ঘ্য ৬৮০ ফুট, প্রস্থ অবশ্য সব স্থানে সমান নয়। মধ্যের অংশ ৩০০ ফুট। নির্মাণকাজ চলার সময় শ্রমিকদের এখানে থাকা খাওয়ার বন্দোবস্ত ছিল, যাতে ২৪ ঘণ্টা কাজ করা যেতে পারে। ইমামবাড়া সম্পূর্ণ হলে, পারিশ্রমিকের সাথে শ্রমিকদের দেওয়া হয়েছিল মূল্যবান দোশালা (দুটো শাল) ও রুমাল (বর্গাকার মাপের শাল)।
শ্বেতশুভ্র দুইতলা ইমামবাড়াটি, তিনটি আয়তক্ষেত্রকার অঙ্গনে বিভক্ত; পূর্বাঙ্গন, মধ্যাঙ্গন ও পশ্চিমাঙ্গন। এর মধ্যাঙ্গনে রয়েছে সিরাজদৌল্লা নির্মিত মদিনার থেকে বড় একটি মদিনা। এটি মাটি থেকে প্রায় সাড়ে পাঁচ ফুট উঁচু। মীনা করা টাইলস বসানো এবং গম্বুজের মাথায় পেতল দিয়ে বাঁধানো রয়েছে। এখানে মহরমের সময় মাটির ঘোড়া ও সিন্নি দিয়ে, মানত করে যায় হিন্দু মুসলমান উভয় সম্প্রদায়ের মানুষ।
মধ্যাঙ্গনের পূর্বদিকের দালানটি মেম্বার দালান। এখানে একটা বেদীর উপর থেকে শোকগাথা পাঠ করা হয়। চওড়া দালানের বারান্দা ও মেঝে মসৃণ পাথর দিয়ে ঢাকা। দালানের সঙ্গে একটা ঘর শুধুমাত্র মহিলাদের প্রার্থনার জন্য নির্দিষ্টি। মেম্বার দালান আর মদিনার মাঝখানে আছে এক বিরাট চৌবাচ্চা, যেখানে ছিল কতগুলি রূপার মুখ লাগানো ঝর্ণা। বর্তমানে সেগুলি আর দেখা যায় না। শোকগাথার পাঠ শেষে ঝর্ণা থেকে জল ছাড়া হতো।
দালানে রয়েছে বড়ো বড়ো থাম, যেগুলো অপূর্ব কারুকার্যমন্ডিত। পুর্বদিকের মেম্বার দালানের মত দালান রয়েছে পশ্চিমদিকে, যার ঘরের মেঝে মসৃণ পাথর দ্বারা আবৃত। সেখানে রয়েছে তাজিয়া, সোনা ও রূপার আলম পাঞ্জা, কোরাণের বাণী খোদাই করা। মধ্যাঙ্গনের উত্তর ও দক্ষিণ দিকে যে দালান রয়েছে, তার দুই প্রান্তেই আছে দুটো করে বাঁশের চালা। এগুলো পুরনো রঙিন তুলো দিয়ে মোড়া রয়েছে। চালার মাঝখানে যে বিরাট আকৃতির মানুষের মুখ-সহ ময়ূরের দেহ ও ময়ূরপুচ্ছ যুক্ত কাল্পনিক জন্তর প্রতিকৃতি আছে, তার নাম 'বুড়গ', অর্থাৎ জ্যোতিম্মান। ময়ুরপুচ্ছটি স্পর্শ করেছে দালানের ছাদ | ইসলাম ধর্মের মানুষদের বিশ্বাস, এই বুড়গে চড়েই পয়গন্থর স্বর্গে আরোহণ করেছিলেন।
ইমামবাড়ার ছাদের ধারে নিচু পাঁচিলে অজস্র রঙিন কাঁচের পাত-যুক্ত ছোট ছোট মিনার ছিল। মিনারের কাঁচের লাল রংও সবুজ রং এদিক ওদিক করে সাজানো ছিল। এই রংগুলি আসলে রক্ত (লাল) ও বিষের (সবুজ) প্রতীক। ইমাম হোসেন বিষ প্রয়োগে মারা যান, এবং ইমাম হাসান মায়া যান রক্তক্ষয়ী যুদ্ধে। সবুজ ও লাল রং সেই করুণ কাহিনী মনে করিয়ে দিত।
দোতলায় ঘরগুলোর মেঝে মার্বেল পাথরে বাঁধানো হলেও, জানালায় রয়েছে রঙিন কাঁচের স্কাইলাইট। তাই রোদ পড়লে অপূর্ব সুন্দর দেখতে লাগে। এছাড়াও সারা ইমামবাড়ায় রয়েছে অসংখ্য কাঁচের ঝাড়বাতি। জনৈক ফার্সি কবি ইমামবাড়াকে বলেছেন "মর্ত্যভূমিতে দ্বিতীয় স্বর্গস্বরূপ"।
শিয়াদের মধ্যে মহরম একটি বড়ো উৎসব। নবাব ফেরাদুন জা ছিলেন ইসলামধর্মের প্রবল অনুরাগী। তার সময়ে খুব সমারোহে এই উৎসব পালিত হতো। বর্তমানেও এই ইমামবাড়ায় মহরম উৎসব আড়ম্বরে পালিত হয়। তবে মহরমের সময় ছাড়া এখানে সাধারণ দর্শনার্থীদের প্রবেশ নিয়ন্ত্রিত।
(English Version)
The Grand Imambara of Murshidabad: A Jewel of Bengal
Located adjacent to the Hazarduari Palace in Murshidabad stands Bengal's largest Imambara. Originally a wooden structure built by Siraj-ud-Daulah, it was destroyed by fire. The present magnificent edifice was commissioned by Nawab Nazim Feradun Jah in 1847. Sadeq Ali, the architect, completed this grand project in just 11 months, at a cost of approximately six lakh rupees.
The Imambara stretches an impressive 680 feet in length, with varying widths; the central section alone is 300 feet wide. To ensure round-the-clock construction, provisions for food and lodging were made for the laborers on-site. Upon completion, in addition to their wages, the workers were generously rewarded with valuable 'doshala' (two shawls) and handkerchiefs (square shawls).
The pristine white, two-storied Imambara is divided into three rectangular courtyards: the eastern, central, and western courtyards. The central courtyard houses a replica of Medina, larger than the original built by Siraj-ud-Daulah. This replica stands about five and a half feet high from the ground, adorned with exquisite enameled tiles and topped with a brass dome. During Muharram, both Hindu and Muslim devotees offer clay horses and 'sinni' (offerings) here, fulfilling their vows.
The eastern building of the central courtyard is known as the Member Dalan. From a raised platform here, eulogies are recited. Its spacious verandas and floor are covered with smooth stones. Adjoining this hall is a room exclusively designated for women's prayers. Between the Member Dalan and the Medina replica lies a vast reservoir that once featured several silver-mouthed fountains, which are no longer visible today. Water from these fountains would be released after the recitation of the eulogies.
The Imambara's halls are supported by large, intricately carved pillars. A similar hall to the eastern Member Dalan is situated on the western side, its floor also paved with smooth stone. This section houses 'tazias,' gold and silver 'alam panjas,' and engraved Quranic verses. The northern and southern halls of the central courtyard each have two bamboo structures at their ends, covered with old, colorful cotton. In the center of these structures is a large depiction of a mythical creature with a human face, a peacock's body, and a peacock tail. This creature, known as 'Burog' (meaning "luminous"), is believed by Muslims to be the mount on which the Prophet ascended to heaven. Its peacock tail touches the hall's ceiling.
Along the edges of the Imambara's roof, low parapet walls once held numerous small minarets adorned with colorful glass panes. The red and green glass, arranged alternately, symbolized blood (red) and poison (green). These colors served as a poignant reminder of Imam Hussain's death by poisoning and Imam Hassan's demise in a bloody battle.
The second-floor rooms boast marble-paved floors, and the windows feature colorful glass skylights that create a stunning visual spectacle when illuminated by sunlight. Additionally, the entire Imambara is illuminated by countless glass chandeliers. A Persian poet aptly described the Imambara as "a second heaven on earth."
Muharram is a significant festival for Shias, and Nawab Feradun Jah was a devout follower of Islam. During his time, this festival was celebrated with immense grandeur. Even today, the Muharram celebrations at this Imambara are observed with great pomp and circumstance. However, general visitors are usually restricted from entering the Imambara except during Muharram.
Comments
Post a Comment