গোবিন্দ সেন লেনের চুনী মণি দাসীর রথযাত্রা: এক শতাব্দীরও বেশি সময়ের ঐতিহ্য (Chuni Mani Dasi's Rath Yatra on Gobinda Sen Lane: A Century-Old Legacy)

বউবাজারের গোবিন্দ সেন লেন, কলকাতার বুকে এক প্রাচীন রথের সাক্ষী। এখানে চুনিমণি দাসী প্রতিষ্ঠিত ১২৫ বছরেরও বেশি পুরোনো একটি রথ, যা শুধু কাঠের কাঠামো নয়, বরং ধর্মীয় ভক্তি, শিল্পকলা এবং পারিবারিক ঐতিহ্যের এক জীবন্ত উদাহরণ। এই রথযাত্রা, যা একসময় রাজপথ দিয়ে যেত, এখন বাড়ির উঠোনে সীমাবদ্ধ হলেও, এর জৌলুস ও ভক্তি এতটুকুও কমেনি।

চুনী মণি দাসীর রথটি পাঁচ চূড়াবিশিষ্ট এবং ত্রিতল। এর নির্মাণশৈলীতে সাবেক শিল্পরীতির সুস্পষ্ট ছাপ দেখা যায়। রথের চার কোণে চারটি পুতুল সজ্জিত এবং রথের গায়ে আঁকা আছে দেবদেবীর মন মুগ্ধ করা ছবি। এই কারুকার্যময় রথটি শুধু একটি বাহন নয়, এটি এক চলমান শিল্পকর্ম, যা সেই সময়ের শিল্পীদের দক্ষতা ও নান্দনিকতার পরিচয় বহন করে।
এই রথের মূল আকর্ষণ হলেন ভগবান জগন্নাথ। কথিত আছে, পুরীর নব কলেবরের সময় অতিরিক্ত নিম কাঠ দিয়ে যে জগন্নাথ বিগ্রহ তৈরি হয়েছিল, সেই নিমকাঠের একটি অংশ দিয়েই চুনী মণি দাসীর রথের জগন্নাথ বিগ্রহ তৈরি হয়েছে। এই বিগ্রহের মধ্যে একটি শালগ্রাম শিলাও প্রতিষ্ঠিত আছে, যা এর পবিত্রতা আরও বাড়িয়ে তুলেছে। এই বিশেষত্বই এই পরিবারের জগন্নাথকে এক অনন্য মহিমা প্রদান করেছে।
রথযাত্রা উপলক্ষে এখানে বেশ কিছু ঐতিহ্যবাহী আচার-অনুষ্ঠান পালিত হয়। স্নানযাত্রার পরে জগন্নাথ বিগ্রহের 'অঙ্গারাগ' (ভগবান জগন্নাথের চিত্রকর্ম) করা হয়। রথের দিন এবং উল্টোরথের দিনে ভগবান জগন্নাথের রাজবেশ এবং বামনবেশ অনুষ্ঠিত হয়, যা ভক্তদের জন্য এক দারুণ আকর্ষণ। এই সময় প্রতিদিন বিশেষ ভোগ নিবেদন করা হয়, যার মধ্যে থাকে খিচুড়ি, পোলাও, লুচি, চচ্চড়ি, মালপোয়া, গজা, রসগোল্লা ইত্যাদি। এই ভোগ শুধু দেবতাকে নিবেদন করা হয় না, এটি পরিবারের সদস্যদের এবং ভক্তদের মধ্যেও বিতরণ করা হয়, যা এক ধরনের সামাজিক বন্ধন তৈরি করে। এখনো প্রতি বছর পুরী থেকে পাণ্ডারা আসেন এই রথ উপলক্ষে, যা এই রথযাত্রার ঐতিহাসিক ও ধর্মীয় গুরুত্বকে আরও বাড়িয়ে তোলে।
একসময় চুনী মণি দাসীর রথ লালদিঘি থেকে বৈঠকখানা পর্যন্ত বিস্তৃত প্রশস্ত পথ দিয়ে টানা হতো, যেমনটা 'কলিকাতার ইতিবৃত্ত' বইয়ে প্রাণকৃষ্ণ দত্ত শেঠদের বিশাল রথের ক্ষেত্রে উল্লেখ করেছেন। এই পথ আজকের বিপিনবিহারী গাঙ্গুলি স্ট্রিট নামে পরিচিত। বউবাজার অঞ্চলে রথের ঐতিহ্য অত্যন্ত প্রাচীন, এবং আজও একাধিক বনেদি বাড়িতে রথযাত্রা উদ্‌যাপিত হয়। তবে সময়ের সাথে সাথে পরিস্থিতির পরিবর্তন হয়েছে। এখন আর এই রথ রাস্তায় বের হয় না; এটি বাড়ির উঠোনেই টানা হয়। এই পরিবর্তন হয়তো রথযাত্রার বাইরের জৌলুস কমিয়েছে, কিন্তু এর ভেতরের ভক্তি ও নিষ্ঠা আজও অটুট।
স্বর্গীয় বৈদ্যনাথ দের সহধর্মিণী পরম ভক্তিমতী শ্রীমতী চূণীমণি দাসী কর্তৃক এই দেব মন্দির প্রতিষ্ঠাপিত হয়েছিল ১৩০৭ সালের ২১শে মাঘ। এই প্রতিষ্ঠা শুধু একটি মন্দির নির্মাণ ছিল না, এটি ছিল একটি গভীর ভক্তি ও ঐতিহ্যের ভিত্তি স্থাপন, যা এক শতাব্দীরও বেশি সময় ধরে চলে আসছে।
চুনী মণি দাসীর রথযাত্রা কলকাতার বুকে এক ঐতিহাসিক ও সাংস্কৃতিক প্রতীক। এটি শুধু একটি ধর্মীয় উৎসব নয়, এটি পরিবার, ঐতিহ্য, শিল্পকলা এবং ভক্তির এক অপূর্ব সংমিশ্রণ। রথটি হয়তো এখন শুধু বাড়ির উঠোনেই সীমাবদ্ধ, কিন্তু এর গল্প, এর ঐতিহ্য, এবং এর সাথে জড়িয়ে থাকা বিশ্বাস আজও বহু মানুষের হৃদয়ে বেঁচে আছে।
বউবাজারের গোবিন্দ সেন লেনের চুনী মণি দাসীর রথের পাশাপাশি, এখানকার ঠাকুরবাড়িতে অনুপম রাধাকৃষ্ণের দারুবিগ্রহ প্রতিষ্ঠিত আছেন। এই বিগ্রহগুলি এই স্থানের আধ্যাত্মিক এবং সাংস্কৃতিক ঐতিহ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ। দারুবিগ্রহ বলতে কাঠের তৈরি দেব-দেবী বোঝায়, যা বাংলার লোকশিল্প ও ধর্মীয় ঐতিহ্যে এক বিশেষ স্থান দখল করে আছে।
এই রাধাকৃষ্ণের দারুবিগ্রহগুলি শুধুমাত্র পূজার বস্তু নয়, বরং এগুলি শিল্পকলার এক অনবদ্য উদাহরণ। সাধারণত, এই ধরনের বিগ্রহগুলি বিশেষ ধরনের কাঠ (যেমন নিম কাঠ) দিয়ে তৈরি করা হয় এবং অত্যন্ত যত্ন ও ভক্তি সহকারে সেগুলির নির্মাণ ও রক্ষণাবেক্ষণ করা হয়। এই বিগ্রহগুলির উপস্থিতি ঠাকুরবাড়ির পরিবেশকে আরও পবিত্র ও শান্তিময় করে তোলে, যা ভক্তদের জন্য এক বিশেষ আকর্ষণ। চুনী মণি দাসীর রথযাত্রা এবং জগন্নাথ বিগ্রহের পাশাপাশি এই রাধাকৃষ্ণের দারুবিগ্রহগুলিও এই স্থানের ধর্মীয় ও সাংস্কৃতিক পরম্পরাকে সমৃদ্ধ করেছে।
(English Version)

Chuni Mani Dasi's Rath Yatra on Gobinda Sen Lane: A Century-Old Legacy

Gobinda Sen Lane in Bowbazar, Kolkata, is home to a venerable chariot, a testament to enduring tradition. For over 125 years, the Rath (chariot) established by Chuni Mani Dasi has stood not merely as a wooden structure, but as a living embodiment of religious devotion, intricate artistry, and cherished family heritage. While its grand procession once traversed the city's main thoroughfares, it's now confined to a courtyard. Yet, its splendor and the fervor of its devotees remain undiminished.

Chuni Mani Dasi's Rath is a magnificent three-storied structure crowned with five spires, its construction clearly echoing the artistic styles of yesteryear. Adorned with four dolls at each corner and exquisitely painted with captivating images of deities, this ornate chariot transcends being a mere vehicle; it is a mobile work of art, showcasing the skill and aesthetic sensibility of the artisans of its time.

At the heart of this Rath lies the revered deity, Lord Jagannath. Legend has it that this particular idol of Jagannath was crafted from a portion of the same neem wood used for the new idols during Puri's 'Nava Kalevara' ceremony. Furthermore, a Salagram Shila is enshrined within this idol, enhancing its sanctity and bestowing upon this family's Jagannath a unique divine aura.

The Rath Yatra is marked by a series of cherished traditional rituals. Following the 'Snan Yatra' (bathing ceremony), the Jagannath idol undergoes an 'Angarag' (a ceremonial painting). On both the Rath Yatra day and the 'Ulto Rath' (return Rath Yatra) day, Lord Jagannath is adorned in Rajbesh (royal attire) and Vamanbesh (dwarf attire), captivating devotees. Special offerings, or bhog, are presented daily, including Khichuri, Polao, Luchi, Chorchori, Malpoya, Goja, and Rosogolla. These offerings are not only consecrated to the deity but are also distributed among family members and devotees, fostering a strong sense of community. Significantly, Puri pandas (priests) continue to visit annually for this Rath, underscoring its historical and religious importance.

In earlier times, Chuni Mani Dasi's Rath was drawn along expansive roads stretching from Lal Dighi to Baithakkhana, a spectacle reminiscent of the grand Seth family's Rath mentioned in Pran Krishna Dutta's 'Kolikatar Itibritta'. This historical route is now known as Bepin Behari Ganguly Street. The tradition of Rath Yatra in the Bowbazar area is ancient, with numerous aristocratic households still observing it. However, circumstances have evolved; the Rath no longer ventures onto the streets but is pulled within the confines of the courtyard. While this may have diminished the external pomp of the Rath Yatra, its intrinsic devotion and sincerity remain steadfast.

This divine temple was consecrated by the deeply devout Srimati Chuni Mani Dasi, wife of the late Baidyanath Dey, on the 21st of Magh, 1307 Bengali calendar. This establishment was more than just the construction of a temple; it laid the foundation of profound devotion and a tradition that has thrived for over a century.

Chuni Mani Dasi's Rath Yatra stands as a historical and cultural emblem in Kolkata. It is not merely a religious festival but a beautiful synthesis of family, tradition, art, and faith. Though the Rath may now be confined to a courtyard, its narrative, its legacy, and the beliefs intertwined with it continue to resonate deeply within many hearts.

Beyond Chuni Mani Dasi's Rath in Bowbazar's Gobinda Sen Lane, the Thakurbari (ancestral house with a temple) also houses magnificent Daruvigraha (wooden idols) of Anupam Radhakrishna. These idols form a crucial part of the spiritual and cultural heritage of the locale. Daruvigraha, referring to deity idols crafted from wood, holds a special place in Bengali folk art and religious tradition.

These Radhakrishna Daruvigraha are not merely objects of worship; they are exceptional examples of artistry. Typically carved from specific types of wood (such as neem), these idols are created and maintained with immense care and devotion. Their presence imbues the Thakurbari with an even greater sense of sanctity and tranquility, drawing devotees. Alongside Chuni Mani Dasi's Rath Yatra and the Jagannath idol, these Radhakrishna Daruvigraha further enrich the religious and cultural tapestry of this sacred space.

Comments

  1. অপূর্ব সংগ্রহ

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

কোলকাতার পার্সি অগ্নি-মন্দিরগুলোর গল্প (The Parsi Fire Temples of Kolkata)

নতুন কোলকাতার পুরোনো ভুতেদের গল্প (Story of the Old Ghosts of New Calcutta)

এক পশুদরদী সাহেব ও এশিয়ার প্রাচীনতম পশুপীড়ন নিবারণী প্রতিষ্ঠানের গল্প (Colesworthey Grant and Calcutta Society for the Prevention of Cruelty to Animals)