কালের সাক্ষী দুই কামান: বাচ্চাওয়ালি ও জাহানকোষার সাথে মুর্শিদাবাদের ঐতিহ্য (Echoes of Time: The Legacy of Bachhawali and Jahan Kosha in Murshidabad)

মুর্শিদাবাদের প্রাণকেন্দ্রে, ভাগীরথী নদীর শান্ত অথচ প্রবহমান স্রোতের পূর্ব তীরে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে এক স্থাপত্যের বিস্ময় – হাজারদুয়ারি প্রাসাদ। এই ত্রিতল অট্টালিকা কেবল একটি ইমারত নয়, বরং কালের সাক্ষী, নবাবী ঐতিহ্যের জীবন্ত প্রতিচ্ছবি। এর উত্তরে দিগন্ত বিস্তৃত সবুজ চত্বরের প্রান্তে শোভা পায় বাংলার বৃহত্তম ইমামবাড়া, যা মহরমের পবিত্র স্মৃতি বহন করে চলেছে যুগ যুগ ধরে।


হাজারদুয়ারি এবং ইমামবাড়ার নিবিড় সান্নিধ্যে এক মনোরম প্রাঙ্গণে দৃষ্টিগোচর হয় শুভ্র মদিনা, যা অষ্টাদশ শতাব্দীর প্রারম্ভে বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজ-উদ-দৌলার স্মৃতিস্তম্ভ রূপে আজও স্বমহিমায় বিরাজমান। এই মদিনাই সেই অস্থির সময়ের একমাত্র নীরব সাক্ষী। এর পাশেই কালের নীরব প্রহরী রূপে শায়িত রয়েছে এক বিশাল কামান – বাচ্চাওয়ালি তোপ, যা কেবল আকারে নয়, লোমহর্ষক কিংবদন্তীর জন্যও বিখ্যাত। শোনা যায়, নবাব হুমায়ুন জা যখন এই অঞ্চলের শাসনকর্তা, তখন এই লৌহদানব ভাগীরথীর গভীর তলদেশ থেকে উদ্ধার করা হয়েছিল।


বাচ্চাওয়ালি তোপের নির্মাণকাল নিয়ে ঐতিহাসিকদের মধ্যে আজও বিতর্ক বিদ্যমান। কেউ মনে করেন ত্রয়োদশ অথবা চতুর্দশ শতাব্দীর গৌড়ের কোনো অজ্ঞাত সুলতানের দক্ষ কারিগরের হাতে এর জন্ম। আবার কোনো ঐতিহাসিকের বিশ্বাস, এটি বাংলার প্রতাপশালী সুলতান ইলিয়াস শাহের যুদ্ধাস্ত্র। তবে জনশ্রুতি এবং বহুল প্রচলিত মত অনুযায়ী, সপ্তদশ শতাব্দীর মাঝামাঝি সময়ে (১৬৪৭ খ্রিষ্টাব্দ) ঢাকার প্রখ্যাত লৌহশিল্পী জনার্দন কর্মকার এই ভীতিকর কামানটি নির্মাণ করেছিলেন। এই একই শিল্পী আরও একটি জগৎবিখ্যাত কামান তৈরি করেছিলেন, যা ‘জাহানকোষা’ নামে পরিচিত।



এই দৈত্যাকার বাচ্চাওয়ালি তোপ দৈর্ঘ্যে প্রায় আঠারো ফুট, যার মুখের ব্যাস বাইশ ইঞ্চি এবং ওজন প্রায় সাত হাজার ছয়শত সাতান্ন কিলোগ্রাম। একবার এটিকে দাগতে প্রয়োজন হত আঠারো সের বিস্ফোরক বারুদ। তবে এই কামানের অদ্ভুত নামের উৎস এক করুণ লোককথা। কথিত আছে, কামানটি নাকি জীবনে মাত্র একবারই গর্জন করেছিল, কিন্তু সেই ভয়ঙ্কর শব্দ এতটাই তীব্র ছিল যে আশেপাশে থাকা বহু গর্ভবতী নারীর গর্ভপাত ঘটে। সেই ভয়াবহ ঘটনার পর থেকেই এই প্রাণঘাতী কামান ‘বাচ্চাওয়ালি’ নামে পরিচিত হয় এবং এরপর আর কখনও ব্যবহার করা হয়নি।


ঢাকার সেই প্রবাদপ্রতিম লোহার কারিগর জনার্দন কর্মকারের শিল্প নৈপুণ্যের আরেকটি উজ্জ্বল নিদর্শন হল ‘জাহানকোষা’, যার আক্ষরিক অর্থ ‘পৃথিবী ধ্বংসকারী’। এই কামানটি মুঘল সাম্রাজ্যের শেষভাগ এবং বাংলার নবাবী আমলের উন্নত সামরিক প্রযুক্তির এক নীরব সাক্ষ্য বহন করে। এর গায়ে ফার্সি লিপিতে খোদাই করা রয়েছে ১০৪৭ হিজরির জমাদিয়স সানি মাস, যা ১৬৩৭ খ্রিস্টাব্দের অক্টোবর মাসের সমতুল্য। লিপি অনুযায়ী, মুঘল সম্রাট শাহজাহানের রাজত্বকালে বাংলার সুবাহ্‌দার ইসলাম খাঁর তত্ত্বাবধানে জাহাঙ্গীরনগরে দারোগা শের মহম্মদ এবং হরবল্লভ দাসের প্রত্যক্ষ নির্দেশনায় এই কামান নির্মিত হয়েছিল।


বাংলার প্রথম নবাব মুর্শিদকুলি খাঁ যখন তাঁর রাজধানী ঢাকা থেকে মুর্শিদাবাদে স্থানান্তরিত করেন, তখন এই শক্তিশালী কামানটিও নতুন রাজধানীতে নিয়ে আসা হয়। মুর্শিদাবাদে নবাবরা যে সুবিশাল তোপখানা বা অস্ত্রাগার স্থাপন করেছিলেন, সেখানেই সযত্নে রাখা থাকত এই ‘জাহানকোষা’। কালের বিবর্তনে কামানটি একদা একটি অশ্বথ গাছের নীচে শিকড়ে জড়িয়ে থাকা অবস্থায় আবিষ্কৃত হয়। পরবর্তীতে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার উদ্যোগে এটিকে উদ্ধার করে মুর্শিদাবাদের তোপখানা এলাকায় স্থাপন করা হয়। আজও পর্যটকেরা সেখানে গিয়ে সেই সময়ের উন্নত কারিগরি শিল্পের এই বিস্ময়কর নিদর্শনটি স্বচক্ষে দেখে আসতে পারেন।


(English Version)


Echoes of Time: The Legacy of Bachhawali and Jahan Kosha in Murshidabad


In the heart of Murshidabad, on the eastern bank of the serene yet ever-flowing Bhagirathi River, stands an architectural marvel – the Hazarduari Palace. This three-storied edifice is not merely a building; it is a witness to time, a living reflection of the Nawabi heritage. To its north, stretching across the horizon, lies the grandest Imambara in Bengal, carrying the sacred memories of Muharram through the ages.


In close proximity to the Hazarduari and Imambara, within a charming courtyard, one's gaze falls upon the pristine Medina, a memorial to Siraj-ud-Daulah, the last independent Nawab of Bengal, which has stood in its glory since the early 18th century. This Medina remains the silent observer of those turbulent times. Beside it, like a silent sentinel of history, lies a colossal cannon – the Bachhawali Top, renowned not only for its size but also for its chilling legend. It is said that during the governorship of Nawab Humayun Ja, this iron behemoth was salvaged from the deep bed of the Bhagirathi.


The exact period of the Bachhawali Top's construction remains a subject of debate among historians. Some believe it was crafted in the 13th or 14th century by a skilled artisan of an unknown Sultan of Gaur. Others are convinced it was a weapon of the powerful Sultan Ilyas Shah of Bengal. However, popular belief and widespread lore attribute its creation to Janardan Karmakar, a renowned ironsmith from Dhaka, in the mid-17th century (1647 AD). This same artisan also forged another world-famous cannon known as the 'Jahan Kosha'.


This gigantic Bachhawali Top measures approximately eighteen feet in length, with a muzzle diameter of twenty-two inches and weighing around seven thousand six hundred and fifty-seven kilograms. A single firing of this cannon required eighteen sers (an old Indian unit of weight) of gunpowder. However, the origin of this cannon's peculiar name lies in a poignant folktale. It is said that the cannon roared only once in its lifetime, but that terrifying sound was so deafening that it caused miscarriages among many pregnant women in the vicinity. Following that horrific incident, this lethal cannon became known as 'Bachhawali' – the 'one that causes childbirth' – and was never used again.


Another shining example of the artistic brilliance of Janardan Karmakar, the legendary ironsmith of Dhaka, is the 'Jahan Kosha', which literally translates to 'destroyer of the world'. This cannon stands as a silent testament to the advanced military technology of the late Mughal Empire and the Nawabi era of Bengal. An inscription in Persian script adorns its surface, dating it to the Jamadi-us-Sani month of the Hijri year 1047, which corresponds to October 1637 AD. 


According to the inscription, this cannon was built during the reign of the Mughal Emperor Shah Jahan, under the supervision of Islam Khan, the Subahdar (governor) of Bengal, and under the direct orders of Daroga Sher Muhammad and Harballabh Das in Jahangirnagar (Dhaka).


When the first Nawab of Bengal, Murshid Quli Khan, shifted his capital from Dhaka to Murshidabad, this powerful cannon was also brought to the new city. In Murshidabad, the Nawabs established a vast topkhana or arsenal, where the 'Jahan Kosha' was carefully preserved. Over time, the cannon was discovered lying beneath a banyan tree, its roots entangled around it. Subsequently, the Archaeological Survey of India undertook its excavation and re-installation in the topkhana area of Murshidabad. Even today, tourists can visit this site and witness firsthand this remarkable specimen of the advanced craftsmanship of that era.



Comments

Popular posts from this blog

কোলকাতার পার্সি অগ্নি-মন্দিরগুলোর গল্প (The Parsi Fire Temples of Kolkata)

নতুন কোলকাতার পুরোনো ভুতেদের গল্প (Story of the Old Ghosts of New Calcutta)

এক পশুদরদী সাহেব ও এশিয়ার প্রাচীনতম পশুপীড়ন নিবারণী প্রতিষ্ঠানের গল্প (Colesworthey Grant and Calcutta Society for the Prevention of Cruelty to Animals)