বেলতলা ঘোষ ঠাকুরবাড়ি: এক ঝলকে ইতিহাস ও ঐতিহ্য (Beltala Ghosh Thakurbari: A Glimpse into History and Heritage)

কলকাতার ১২, নরেশ মিত্র সরণি (পূর্বতন বেলতলা রোড)-এ অবস্থিত বেলতলা ঘোষ ঠাকুরবাড়ি শুধু একটি মন্দির নয়, এটি শ্রীশ্রী ঈশ্বর রাধাবল্লভ জিউ ঠাকুর এবং শ্রীশ্রী ঈশ্বর রাধারাণী জিউ ঠাকুরানীর সম্পত্তি। ১৮৮৫ সালে এই মন্দিরটি নির্মিত হলেও দেব-দেবী প্রতিষ্ঠা করা হয়েছিল আরও অনেক আগে, বাংলা ১২৫৯ সালের বৈশাখ মাসে (১৮৫২ খ্রিস্টাব্দ)।

মন্দির প্রাঙ্গণে ঢুকলেই চোখে পড়ে সুরম্য বাগানের মধ্যে, ছয় জোড়া স্তম্ভের উপর অবস্থিত সুন্দর দালান আকৃতির মূল মন্দির। ঘোষ পরিবারের বারোজন সদস্যের একটি পরিচালনা কমিটি প্রতিদিনের পূজা-অর্চনা ও মন্দিরের সুষ্ঠু পরিচালনার দায়িত্বে আছেন। সকাল ৬টা থেকে দুপুর ১১:৩০ টা পর্যন্ত এবং বিকেল ৪টা থেকে রাত ৮:৩০ টা পর্যন্ত মন্দিরের দ্বার খোলা থাকে ভক্তদের জন্য। এখানে ভগবান শ্রীকৃষ্ণের সমস্ত প্রধান উৎসব যেমন ঝুলনযাত্রা, জন্মাষ্টমী, নন্দোৎসব, রাধাষ্টমী, রাসযাত্রা এবং দোলযাত্রা মহাসমারোহে পালিত হয়। বিশেষ করে দোলযাত্রা এখানে অত্যন্ত প্রসিদ্ধ। এই দিনে দেব-দেবী মূল মন্দির থেকে বেরিয়ে প্রাঙ্গণে স্থাপিত সিংহাসনে অধিষ্ঠান করেন, যাতে ভক্তরা তাঁদের স্পর্শ করে পূজা করতে পারেন।

এবার আসা যাক মন্দিরের ইতিহাসের প্রসঙ্গে। ঘোষ পরিবারের পাঁচ ভাই - নবীন কৃষ্ণ ঘোষ, রাজ কৃষ্ণ ঘোষ এবং গোপী কৃষ্ণ ঘোষের মাধ্যমে এই মন্দিরের ইতিহাস শুরু হয়। প্রবীণ সদস্য শ্রী প্রদীপ কুমার ঘোষের মতে, এক ভাই সাধু হয়ে বৃন্দাবনে থাকার ইচ্ছা প্রকাশ করলে, নবীন কৃষ্ণ ঘোষ রাধা-কৃষ্ণের মূর্তি প্রতিষ্ঠার প্রস্তাব দেন, যাতে পরিবারের সদস্যটি তাদের সঙ্গেই থাকতে পারেন। ফলস্বরূপ, ১৮৫২ সালে খিদিরপুর এলাকায় এই মূর্তিগুলি প্রথম প্রতিষ্ঠিত হয়।

ঘোষ পরিবার মূলত তৎকালীন চব্বিশ পরগনা জেলার (বর্তমানে দক্ষিণ চব্বিশ পরগনা) বজবজের তাহেলি গ্রাম থেকে এসেছিলেন। খিদিরপুরে ডক নির্মাণের জন্য জমি অধিগ্রহণের কারণে তাঁদের স্থানান্তরিত হতে হয়। প্রাপ্ত ক্ষতিপূরণের অর্থে তাঁরা বেলতলা এলাকায় জমি কিনে এই মন্দির প্রতিষ্ঠা করেন এবং দেব-দেবীকে এখানে স্থাপন করেন। পাঁচ ভাইয়ের মধ্যে দুজন পরে অন্যত্র চলে গেলেও, উল্লিখিত বাকি তিন ভাই এবং তাঁদের উত্তরসূরিরা নিষ্ঠার সাথে এই মন্দিরের সেবা করে আসছেন।

এখানে রাধাবল্লভের মূর্তিটি রাজস্থানের জয়পুর থেকে আনা কষ্টিপাথর দ্বারা নির্মিত, অন্যদিকে রাধারাণীর মূর্তিটি অষ্টধাতু দিয়ে তৈরি। মন্দিরে উদযাপিত উৎসবগুলির মধ্যে জন্মাষ্টমী এবং দোলযাত্রা বিশেষভাবে উল্লেখযোগ্য। উৎসবের দিনগুলিতে মন্দির প্রাঙ্গণ পরিবার-পরিজন, ভক্ত এবং অতিথিদের ভিড়ে গমগম করে। জন্মাষ্টমীর সন্ধ্যায় স্তোত্রপাঠ ও শঙ্খধ্বনির মাধ্যমে রাধাবল্লভের অভিষেক অনুষ্ঠিত হয়। পরের দিন নন্দোৎসবও সমান জাঁকজমকের সাথে পালিত হয়।

তথ্য সহায়তা: মন্দিরে অবস্থিত পুরোহিত।

(English Version)

Beltala Ghosh Thakurbari: A Glimpse into History and Heritage

Located at 12, Naresh Mitra Sarani (formerly Beltala Road) in Kolkata, the Beltala Ghosh Thakurbari is more than just a temple; it is the esteemed property of Shri Shri Ishwar Radhaballav Jiu Thakur and Shri Shri Ishwar Radharani Jiu Thakurani. While the temple structure was built in 1885, the deities themselves were consecrated much earlier, in the Bengali month of Baisakh in 1259 BS (1852 CE).

Upon entering the temple complex, visitors are greeted by a beautiful Dalan-style main temple, supported by six pairs of pillars and nestled within a picturesque garden. A management committee comprising twelve members of the Ghosh family oversees the daily rituals and efficient operation of the temple. The temple is open to devotees from 6:00 AM to 11:30 AM and again from 4:00 PM to 8:30 PM.
All major festivals celebrating Lord Krishna, such as Jhulan Yatra, Janmashtami, Nandotsav, Radhashtami, Rash Yatra, and Dol Yatra, are observed here with great fervor. Dol Yatra is particularly renowned. On this day, the deities are brought out from the main temple and seated on a specially erected throne in the courtyard, allowing devotees to touch and offer their prayers directly.

The history of the temple began with five brothers of the Ghosh family: Nabin Krishna Ghosh, Raj Krishna Ghosh, and Gopi Krishna Ghosh, among others. According to senior family member Shri Pradip Kumar Ghosh, one of the brothers expressed a desire to become a renunciate and live in Vrindavan. To encourage him to remain with the family, Nabin Krishna Ghosh proposed the installation of Radha-Krishna deities. Consequently, the idols were first consecrated in 1852 in the Kidderpore area.

The Ghosh family originally hailed from Taheli village in Budge Budge, then part of the 24 Parganas district (now South 24 Parganas). They were forced to relocate due to land acquisition for the construction of docks in Kidderpore. With the compensation received, they purchased land in the Beltala area, established the temple, and re-enshrined the deities there. While two of the five brothers later moved elsewhere, the aforementioned three brothers and their descendants have continued to serve the temple with unwavering devotion.

The idol of Radhaballav is crafted from Kastipathar (touchstone), brought from Jaipur, Rajasthan, while the idol of Radharani is made of Ashtadhatu (an eight-metal alloy). Among the many festivals celebrated, Janmashtami and Dol Yatra hold special significance. On these festive occasions, the temple grounds buzz with the presence of family members, devotees, and guests. On the evening of Janmashtami, the Abhishek (ritual bathing) of Radhaballav is performed amidst the chanting of hymns and the blowing of conch shells. The following day, Nandotsav is celebrated with equal grandeur.

Information courtesy: Temple Priest

Comments

Popular posts from this blog

কোলকাতার পার্সি অগ্নি-মন্দিরগুলোর গল্প (The Parsi Fire Temples of Kolkata)

নতুন কোলকাতার পুরোনো ভুতেদের গল্প (Story of the Old Ghosts of New Calcutta)

এক পশুদরদী সাহেব ও এশিয়ার প্রাচীনতম পশুপীড়ন নিবারণী প্রতিষ্ঠানের গল্প (Colesworthey Grant and Calcutta Society for the Prevention of Cruelty to Animals)