দক্ষিণ কোলকাতার একটা পুরোনো মিষ্টির দোকানের গল্প (Haran Majhi Sweets : A old sweet shop of South Kolkata)


উত্তর কোলকাতার অনেক ঐতিহ্যবাহী মিষ্টির দোকানের নাম আমরা জানি, আর দক্ষিণ কোলকাতারও অনেক পুরোনো মিষ্টির দোকানের খোঁজ আমরা রাখি। বেশিরভাগ দোকানগুলোই সময়ের সাথে, আধুনিকতার সাথে তাল মিলিয়ে, নিজেদের ঝকঝকে করে তুলেছে।

আজ আপনাদের দক্ষিণ কোলকাতার একটা এমন দোকানের কথা বলবো, যেটা নিজেকে এই আধুনিকতার করালগ্রাসের থেকে বাঁচিয়ে রাখতে পেরেছে। কালীঘাট অঞ্চলে, মন্দির থেকে বাজারের দিকে যেতে বামদিকে দুটো দোকানের ফাঁকের এক সরু গলিতে ঢুকলে, একটু এগিয়েই ডানদিকে আছে এই দোকান, যার সবুজ পাল্লাগুলোতে কোনো নেমপ্লেট না থাকলেও, সবার কাছে এর পরিচিতি 'হারান মাঝির মিষ্টির দোকান' (Haran Majhi Sweets) বলে। 


দোকানটা চট করে চোখে পড়বে না, কারণ একদমই চাকচিক্যময় নয় এটি। কিন্তু দোকানটার গ্ল্যামার অন্য জায়গায়! আজ থেকে প্রায় ১২০ বছর আগে, হাওড়ার বাগনানের বাসিন্দা শ্রী হারান মাঝি মহাশয় কালীঘাটের মন্দিরের কাছে এই দোকানটি প্রতিষ্ঠা করেন। আজও দোকানে টানানো আছে তার ছবি।


দোকানে ঢোকার পরে হটাৎ মনে হবে, আপনি যেন এক ধাক্কায় পিছিয়ে এলেন প্রায় ১০০ বছর। নস্টালজিয়া দিয়ে মোড়া এক অদ্ভুত প্রাচীনত্বের ছাপ আছে এখানে। পুরোনো সময়ের মতো মিষ্টি রাখার ব্যবস্থা, লাল সিমেন্টের মেঝে, সেই রকম সিমেন্টের স্ল্যাবের ওপরে মিষ্টির বাক্স রাখা। সাথে ধুতি পাঞ্জাবি বা ফতুয়া পড়া কর্মচারীদের আন্তরিক ব্যবহার। শুধু চোখে লাগবে একটা আধুনিক অগ্নিনির্বাপক যন্ত্র, যা বড়োই বেমানান এই পরিবেশে!


এবার আসি মিষ্টির বিষয়ে। রসগোল্লা ও সন্দেশ তো আছেই, তার সাথে আমার দেখা হলো (চেখেও দেখা হলো) তোতাপুলি, ক্ষীরমোহন, পদ্ম সন্দেশ, পান পাতা, বাবু সন্দেশ টাইপের নতুন মিষ্টি। দামও কিন্তু খুবই সাধ্যের মধ্যে, মোটামুটি সবই ১০ টাকার মধ্যে।


স্বাদের বিষয়ে আসা যাক। আজকাল আমরা যে মিষ্টির দোকানের থেকে মিষ্টি কিনে খাই, সেগুলো সবই তো প্রিজারভেটিভ আর সেন্ট মিশিয়ে বানানো হয়। কিন্তু আমার এই দোকানের মিষ্টি খেয়ে মনে হলো, ঠিক যেন আমাদের ঘরে বানানো মিষ্টির মতো স্বাদ! আজ যেখানে সব রেস্তেরাতে 'ঘর কা টেস্ট' থিমে রান্না করা হচ্ছে, সেই একই ভাবনায় আজও ব্যবসা করে যাচ্ছে 'হারান মাঝির মিষ্টির দোকান'।


কোনদিন যদি কালীঘাট অঞ্চলে যান, তবে অনুরোধ রইলো এই দোকানে একবার ঢুঁ মারার, আর সাক্ষী থাকবার বাংলার মিষ্টির দোকানের ইতিহাসের এক টুকরো থমকে যাওয়া সময়ের।

দোকানটা খোঁজার সুবিধার জন্য আমি গুগল ম্যাপের লিংক দিলাম।
Haran Majhi Sweets
Debnarayan Banerjee Rd, Kalighat, Kolkata, West Bengal 700026
https://maps.app.goo.gl/B2VDdNsgus9jqJoD7

Comments

  1. যাবো একদিন এই ঐতিহ্যবাহী দোকানের ঘরোয়া মিষ্টির স্বাদ নিতে..

    ReplyDelete
  2. Baah darun byapar.aaj jokhon praay sob mishtir dokanei preservative deoa mishti,sekhane ei dokaner katha jante pere bhalo laglo.kokhono oi dike gele khabo nischoi.khub bhalo lekha.

    ReplyDelete
  3. খুব ভালো লাগলো

    ReplyDelete
  4. বাহ: খুব ভালো লাগলো। অভিনব প্রয়াস। উত্তর কোলকাতাতেও এরকম অনেক পুরোনো পুরোনো দোকান আছে। আসুন এদিকে একবার।

    ReplyDelete
  5. খুব ভালো লাগল। একবার ঢুঁ মারতে হবে।

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

জন্নত-এ-জাকারিয়া : রমজানের সময় জাকারিয়া স্ট্রিটে ইফতারের খানা-খাজানার ইতিহাস (Jannat-e-Zakaria : a brief history of the Iftar foods available at Zakaria Street in Ramzan time)

একটা ঘড়ি, গেট আর এক বিস্মৃত রাজকুমার (The Ghari Ghar Gateway and a forgotten Prince)

নিমতলা আর নিয়ামাতুল্লা ঘাট মসজিদের গল্প (The story of Nimtala and Niyamathullah Ghat Mosque)