মহিষা গ্রামের জাগ্রত সর্পদেবী মা মনসা: কৃষি ও লোকবিশ্বাসের প্রাচীন ধারা (Awakened Serpent Goddess Ma Manasa of Mahisha Village: An Ancient Stream of Agriculture and Folk Belief)
এই লেখাটি পশ্চিম মেদিনীপুর জেলার মহিষা গ্রামের একটি খুব পুরোনো এবং জাগ্রত মন্দির নিয়ে, যা সর্পদেবী মা মনসার মন্দির নামে পরিচিত। এই মন্দিরে মানুষের বিশ্বাস অনেক গভীর এবং অনেক পুরনো। মন্দিরটি বেশিদিনের না হলেও এর পেছনের গল্প অনেক শতকের পুরনো।
অনেক শত বছর আগে, এই জায়গাটা ছিল ঘন জঙ্গলে ঘেরা, মহিষা নামের একটি ছোট গ্রাম। এই গ্রামটি এখন জকপুর এবং মাদপুর রেলওয়ে স্টেশনের মাঝামাঝি রয়েছে। এই গ্রামের বেশির ভাগ মানুষ ছিলেন কৃষক। ফসল ভালো হলেও, তারা সবসময় সাপের ভয়ে চিন্তায় থাকতেন। তাই সাপের হাত থেকে বাঁচতে তারা সর্পদেবী মা মনসার পূজা শুরু করেন। বিশেষ করে "শ্রাবণ" এবং "ভাদ্র" মাসে, তারা সাপের কামড় থেকে রক্ষা পেতে মঙ্গলবার ও শনিবার মায়ের পূজা করতেন। তারা শুধু সাপের ভয় কাটানোর জন্য নয়, ভালো ফসলের জন্য মা-কে 'কৃষিদেবী' হিসেবেও পূজা করতেন।
একবার খুব ভালো ফসল হওয়ার পর, সব কৃষক মিলে মায়ের পূজা করার সিদ্ধান্ত নেন। তারা বনের একটি জায়গায় মায়ের পূজা শুরু করেন। প্রতি বছর ফসল কাটার পর, প্রত্যেক কৃষক তাদের ফসলের একটি আঁটি মাকে দান করতেন।
প্রায় ৪০০ বছর আগে, জকপুরের জমিদার যোগেশ্বর রায় একদিন রাতে মা মনসার স্বপ্ন দেখেন। স্বপ্নে দেবী তাঁকে বলেন যে তিনি কাছের মনসা বনে আছেন এবং জমিদার যেন তাঁর পূজার কথা সবাইকে জানান। জমিদার ভয় পেয়ে ঘুম থেকে উঠে তার স্ত্রী ও গ্রামবাসীদের এই স্বপ্নের কথা বলেন। তারা সবাই মিলে বনের সেই জায়গায় যান, যেখানে কৃষকরা পূজা করতেন।
জমিদার দেখেন, মা একটি বিশাল উইপোকার ঢিপির উপর পূজিত হচ্ছেন এবং সেখানে অনেক সাপ রয়েছে। যোগেশ্বর রায় তখন সেই জায়গা পরিষ্কার করান এবং গ্রামবাসীদের প্রতিদিন মায়ের পূজা শুরু করার নির্দেশ দেন। সেই ঢিপি বাঁধিয়ে দেওয়া হয় এবং পাশে মাটি দিয়ে একটি লাল পদ্ম তৈরি করা হয়। ঢাক, শঙ্খ ও ঘণ্টার আওয়াজ দিয়ে মায়ের পূজা শুরু হয়। তবে আজকে আমরা যে মন্দিরটি দেখি, সেটি কিন্তু নতুন। এটি ২০১২ সালে নতুন করে তৈরি করা হয়েছিল।
স্থানীয় লোকেরা বলেন, যদি কেউ মন থেকে মা মনসার কাছে কিছু চায়, তাহলে মা তাদের সব স্বপ্ন ও আশা পূরণ করেন। প্রতি শনিবার এবং মঙ্গলবার এখানে অনেক ভক্ত ভিড় করেন এবং মায়ের পূজা করেন। বাংলা চৈত্র মাসের তৃতীয় মঙ্গলবার এখানে খুব বড় করে বিশেষ পূজা এবং মেলা হয়।
সাধারণত গ্রামের মানুষজন প্রতিদিন পূজা করেন। তবে মঙ্গলবার ও শনিবার এবং মনসা পূজার মতো বিশেষ দিনে হাজার হাজার ভক্ত এখানে ভিড় করেন। এই মন্দিরের সবচেয়ে বড় বিশেষত্ব হলো, এখানে কোনো পুরোহিত নেই। ভক্তরা নিজেরাই নিজেদের পূজা করেন। আরেকটি বিশেষ বিষয় হলো, মন্দিরের উপরে কোনো ছাদ নেই।
পাশেই একটি বড়ো বাঁধানো পুকুরে, ভক্তদের স্নান করে নিজেকে শুদ্ধ করে তবেই পূজা করেন। লোকেরা তাদের ইচ্ছামতো 'প্রণামী' দেন এবং সমস্যা থেকে মুক্তি পেতে 'মানত' করেন। যেহেতু কোনো পুরোহিত নেই, তাই ভক্তরা নিজেরাই ধূপকাঠি, সিঁদুর এবং ফুলের মালা দিয়ে নীরবে মানত করেন। ভক্তরা এখানে নিজেদের হাতে প্রসাদ রান্নাও করেন।
মন্দিরে মানত করে পাঁঠা, হাঁস এবং পায়রা বলি দেবার প্রথা আছে। মন্দিরের চারদিকে প্রচুর খাবারের দোকান এবং মণিহারি জিনিসের দোকান আছে, যেগুলো ঘুরলে একটি গ্রাম্য মেলার আমেজ পাওয়া যায়।
তথ্যসূত্র: Maa Manasa Temple, Jakpur - Wikipedia
(English Version)
Awakened Serpent Goddess Ma Manasa of Mahisha Village: An Ancient Stream of Agriculture and Folk Belief
This article describes a very old and awakened (highly revered and powerful) temple dedicated to the Serpent Goddess, Ma Manasa, located in Mahisha village, Paschim Medinipur district. The temple is a focal point of deep and enduring faith. While the current temple structure is relatively new, the story behind it spans centuries.
Many hundreds of years ago, this area was a small village named Mahisha, surrounded by dense jungle. The village is currently situated between Jakpur and Madpur railway stations. Most of the villagers were farmers. Although their harvests were good, they lived in constant fear of snakes. To protect themselves from snakebites, they began worshipping the Serpent Goddess, Ma Manasa. Specifically during the Bengali months of Shravan and Bhadra, they would offer prayers on Tuesdays and Saturdays to seek her protection. They worshipped the Mother not only to ward off the fear of snakes but also as a 'Goddess of Agriculture' for good harvests.
One year, after an exceptionally bountiful harvest, all the farmers decided to collectively worship the Mother. They began their rituals at a specific spot in the forest. Every year after the harvest, each farmer would donate a bundle of their best crop to the Mother.
Approximately 400 years ago, Jogeshwar Roy, the Zamindar (landlord) of Jakpur, had a dream about Ma Manasa. In the dream, the Goddess told him that she resided in the nearby Manasa forest and instructed the Zamindar to inform everyone about her worship. Startled, the Zamindar woke up and recounted the dream to his wife and the villagers. Together, they all proceeded to the spot in the forest where the farmers used to worship.
The Zamindar discovered the Mother being worshipped atop a massive anthill, surrounded by many snakes. Jogeshwar Roy then had the area cleared and instructed the villagers to begin daily worship of the Goddess. The anthill was consecrated and fortified, and a red lotus was fashioned from mud beside it. The worship of the Mother began with the sounds of drums (dhak), conch shells (shankha), and bells. However, the temple we see today is a newer structure, rebuilt in 2012.
Local devotees believe that if anyone prays to Ma Manasa with a pure heart, the Mother fulfills all their dreams and desires. Many devotees gather here every Saturday and Tuesday for worship. A very large special puja and fair are held on the third Tuesday of the Bengali month of Chaitra.
The villagers usually perform daily puja. However, on special days like Tuesdays, Saturdays, and Manasa Puja, thousands of devotees congregate here. A unique feature of this temple is that there is no resident priest; the devotees perform their own rituals. Another distinctive aspect is that the main shrine does not have a roof.
Adjacent to the temple is a large, paved pond where devotees bathe to purify themselves before performing the puja. People offer voluntary donations (pranami) and make vows (manat) to seek relief from problems. Since there is no priest, the devotees silently offer their vows with incense sticks, vermillion (sindur), and flower garlands. Devotees are also allowed to cook their own offerings (prasad) within the temple premises.
There is a tradition of offering sacrifices of goats, ducks, and pigeons in fulfillment of vows. The area surrounding the temple is lined with food stalls and general merchandise shops, creating the vibrant atmosphere of a village fair.
Source: Maa Manasa Temple, Jakpur - Wikipedia
Comments
Post a Comment