তমলুকের কেলোমাল গ্রামের ঘোষবাড়ির দুর্গাপূজা (The Ghosh Family Durga Puja in Kelomal Village, Tamluk)
পূর্ব মেদিনীপুর জেলার তমলুক শহরের কাছে কেলোমাল গ্রামের ঘোষবাড়ির দুর্গাপূজা প্রায় ৪৫০ বছরের প্রাচীন এক ঐতিহ্য। এটি কেবল একটি পারিবারিক পূজা নয়, বরং ধীরে ধীরে এটি পরিণত হয়েছে সমগ্র গ্রামের উৎসবে। এই পূজার প্রতিটি আচার-অনুষ্ঠানে জড়িয়ে আছে এক সমৃদ্ধ ইতিহাস এবং গভীর ভক্তি।
ঘোষবাড়ির এই দুর্গাপূজার সূচনা করেছিলেন বংশের পূর্বপুরুষ করুণাময় ঘোষ। মকরন্দ ঘোষের ১৯তম পুরুষ করুণাময় হুগলি থেকে এসে তমলুকের কেলোমাল গ্রামে বসতি স্থাপন করেন। তবে তিনি খালি হাতে আসেননি, সঙ্গে নিয়ে এসেছিলেন কুলদেবী চণ্ডী দেবীর বিগ্রহ। কেলোমালে এসে তিনি কেবল দেবীর পূজা চালু করেননি, একইসঙ্গে কুলদেবতা রঘুনাথ জীউর মন্দির এবং দ্বাদশ শিবালয়ও প্রতিষ্ঠা করেন, যার মধ্যে সামান্য কয়েকটি অবশিষ্ট আছে ছড়িয়ে ছিটিয়ে। বাড়ির আশেপাশে বেশ কয়েকটি পরিত্যক্ত শিব মন্দির দেখা গেলো।
এই পূজার অন্যতম উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো এর বৃহৎ নন্দীকেশ্বর পদ্ধতি। ভারত ও বাংলাদেশ মিলিয়ে মাত্র পাঁচটি বনেদি বাড়িতে এই বিরল পদ্ধতিতে পূজা করা হয়। এই তালিকায় ঘোষবাড়ির পাশাপাশি রয়েছে বাংলাদেশের যশোরের একটি বনেদি বাড়ি এবং পশ্চিমবঙ্গের শোভাবাজার রাজবাড়ি, কৃষ্ণনগর রাজবাড়ি, ও সাবর্ণ রায়চৌধুরী পরিবারের পূজা।
ঘোষবাড়ির দুর্গাপূজা তার কিছু বিশেষ আচারের জন্য স্বতন্ত্র। সাধারণত দুর্গাপূজার বোধন হয় মহালয়ার দিন, কিন্তু এই বাড়িতে দেবীর বোধন হয় মহালয়ারও আগে, কৃষ্ণানবমী তিথিতে। কৃষ্ণ নবমীর সকালে বাড়ির প্রতিষ্ঠিত পুকুর থেকে মাটি তুলে এনে সেই মাটি মায়ের গায়ে ছোঁয়ানো হয়। এই সময় থেকেই উৎসবের এক বিশেষ আমেজ ছড়িয়ে পড়ে চারিদিকে।
পূজার আরেকটি বিশেষত্ব হলো প্রতিদিন লক্ষাধিক বার দুর্গা ও মধুসূদন নাম জপ এবং চণ্ডীপাঠ। কৃষ্ণ নবমী থেকে শুরু হয়ে এই জপ চলতে থাকে। এছাড়াও, এই পূজায় সপ্তমী, অষ্টমী, নবমী এবং সন্ধিপূজার সময় চারবার কুমারী পূজা অনুষ্ঠিত হয়, যেখানে চারজন কুমারী কন্যাকে দেবীর রূপে পূজা করা হয়।
ঘোষবাড়ির সুবিশাল দুর্গাদালানটি তার স্থাপত্যের জন্য বিশেষভাবে উল্লেখযোগ্য। ইটের তৈরি এই দালানের সামনে রয়েছে সাত জোড়া গোলাকার স্তম্ভ এবং একটি প্রশস্ত অলিন্দ। মূল মন্দিরের সামনের টানা অলিন্দে পাঁচটি খিলানের প্রবেশপথ রয়েছে। মন্দিরের পিছনের গর্ভগৃহের পাশে দুটি পৃথক কক্ষ রয়েছে— একটি 'বোধন কক্ষ', যেখানে কৃষ্ণাষ্টমীতে ঘট স্থাপন করা হয় এবং প্রতিদিন চণ্ডীপাঠ হয়। অন্যটি 'হোম ঘর', যেখানে পূজার হোমযজ্ঞ অনুষ্ঠিত হয়।
প্রতি বছর মৃৎশিল্পীরা এখানেই প্রতিমা তৈরি করেন। তবে প্রতিমার সাজসজ্জার দায়িত্ব নেন এই পরিবারের গৃহবধূ ও কন্যারা। পারিবারিক এই সম্পৃক্ততা পূজায় এক ভিন্ন মাত্রা যোগ করে।
যুগের পরিবর্তনের সঙ্গে সঙ্গে ঘোষবাড়ির পূজার জৌলুস ও আড়ম্বর কিছুটা কমেছে। আগের তুলনায় বলি ও নৈবেদ্যের চালের পরিমাণ কমলেও, পূজার সমস্ত মূল আচার আজও একইভাবে পালিত হয়। পরিবারের সদস্যরা আজও বিশ্বাস করেন, উৎসবের আনন্দ একা ভোগ করার নয়। তাই এই পূজা ক্রমশ পুরো গ্রামের উৎসবে পরিণত হয়েছে।
দুর্গাদালানের পাশেই রয়েছে ঘোষ বাড়ির আরেকটি উল্লেখযোগ্য স্থাপত্য — তাদের প্রতিষ্ঠিত দালানরীতির দোতলা মন্দির। মন্দিরের নিচতলায় একটি শিবলিঙ্গ রয়েছে এবং দোতলায় প্রতিষ্ঠিত রয়েছে শালগ্রাম শিলা, যা পরিবারের আরাধ্য দেবতা রঘুনাথ জিউ হিসেবে পূজিত হন।
মন্দিরটি প্রায় ৪৫০ বছরের পুরোনো, তবে বেশ কয়েকবার চুরির ঘটনার পর এখন এর দরজা সবসময় খোলা থাকে না। পারিবারিক সূত্রে জানা যায়, প্রথম সংস্কার হয়েছিল ১৩২৭ বঙ্গাব্দে (১৯২০ খ্রিস্টাব্দে), উপেন্দ্রনাথ ঘোষের উদ্যোগে। দোতলায় একটি ফলকে সেই সময়ের সংস্কারের কথা উল্লেখ করা আছে। সম্প্রতি মন্দিরটি আরও একবার সংস্কার করা হয়েছে।
মন্দিরের দোতলায় ওঠার জন্য একটি সরু, ঘোরানো বাঁধানো সিঁড়ি রয়েছে। এর সামনেই দাঁড়িয়ে আছে একটি বিশাল বেলগাছ, যার বয়স প্রায় ৪০০ বছর বলে মনে করা হয়।
বিসর্জনের পরে এক বিশেষ শোভাযাত্রার আয়োজন করা হয়, যেখানে পরিবারের পুরুষ সদস্যরা পাগড়ির মতো করে পূজার গামছা মাথায় বাঁধেন এবং ঢাক-ঢোল বাজিয়ে গ্রামের পঞ্চানন্দ শিব ও বুড়ো শিবের মন্দিরে গিয়ে প্রণাম নিবেদন করেন। এই দৃশ্য দেখতে বহু মানুষের ভিড় হয়।
ঘোষবাড়ির দুর্গাপূজা কালের বহু পরিবর্তন দেখেছে। কিন্তু এর মূল প্রাণশক্তি—ভক্তি, আবেগ আর ঐতিহ্য— আজও একইরকমভাবে বর্তমান। এটি কেবল একটি পূজা নয়, বরং অতীতের সঙ্গে বর্তমানের এক অবিচ্ছেদ্য বন্ধন।
কিভাবে পৌঁছাবেন: Panskura - Tamluk Road এর ওপরে এই কেলোমাল গ্রাম। গুগলে কেলোমাল হাই স্কুল দিয়ে সার্চ করতে পারেন, তবে মূল রাস্তা থেকে একটা পুকুরের পাশে রাস্তা দিয়ে ঢুকতে হয় প্রায় ১ কিমি। তাই স্থানীয় মানুষদের জিজ্ঞাসা করলে বেশি ভালো হয়।
তথ্য সহায়তা: শ্রী চিন্ময় দাস এবং ঘোষ পরিবারের তরফে শ্রী মালতী ঘোষ
তথ্য সূত্র:
bengali.news18.com/news/south-bengal/tamluk-ghosh-family-observes-durga-puja-following-all-rituals-culture-l18-arc-local18-2345247.html
(English Version)
The Ghosh Family Durga Puja in Kelomal Village, Tamluk
The Durga Puja of the Ghosh family in Kelomal village, near the town of Tamluk in East Medinipur district, is a nearly 450-year-old tradition. More than just a family event, it has gradually evolved into a festival for the entire village. Every ritual and custom of this puja is steeped in rich history and deep devotion.
The puja was started by the family's ancestor, Karunamoy Ghosh, who was the 19th descendant of Makaranda Ghosh. He moved from Hooghly to settle in Kelomal, bringing with him the idol of their family deity, Goddess Chandi. Besides initiating the puja for the goddess, he also established a temple for their family deity, Raghunath Jiu, and a cluster of twelve Shiva temples, only a few of which remain scattered around the area. Several abandoned Shiva temples can be seen near the house.
A key feature of this puja is its adherence to the Nandikeshwar method, a rare worship style performed by only five aristocratic families across India and Bangladesh. The Ghosh family is on this list alongside a historic household in Jessore, Bangladesh, and the Sovabazar Rajbari, Krishnanagar Rajbari, and Sabarna Roy Chowdhury family pujas in West Bengal.
The Ghosh family's Durga Puja is also unique for its special rituals. While the Bodhona (awakening) of the goddess typically begins on Mahalaya, here it starts even earlier, on the day of Krishna Navami. On the morning of Krishna Navami, soil is brought from the family's pond and touched to the goddess's body, marking the start of a festive atmosphere that spreads throughout the village.
Another unique aspect is the daily recitation of the names Durga and Madhusudan over a hundred thousand times, along with the chanting of the Chandi Path, which begins on Krishna Navami and continues throughout the festival. Additionally, Kumari Puja is performed four times—during Saptami, Ashtami, Navami, and Sandhi Puja—where four young girls are worshipped as manifestations of the goddess.
The Ghosh family's magnificent Durga Dalan (Puja Hall) is notable for its architecture. Built of brick, the hall features seven pairs of circular pillars and a wide veranda. The front veranda of the main temple has five arched entrances. To the rear of the temple, adjacent to the sanctum, there are two separate rooms: a 'Bodhona room,' where the kalash is established on Krishna Ashtami and the Chandi Path is chanted daily, and a 'Hom room,' where the sacred fire ritual is performed.
Every year, the idols are crafted on-site by artisans. However, the intricate task of decorating the idols is handled by the family's women, including the daughters-in-law and daughters. This personal touch adds a special dimension to the celebration.
Over time, the grandeur of the puja has diminished slightly. While the number of animal sacrifices and the quantity of offerings have decreased, all the main rituals are still performed with the same devotion. The family believes that the joy of the festival is meant to be shared, which is why the puja has become a community-wide event.
Next to the Durga Dalan stands another significant structure: a two-story temple built in the Dalan style. The ground floor houses a Shiva lingam, while the upper floor is home to a Shaligram Shila, worshipped as the family's revered deity, Raghunath Jiu. The temple is approximately 450 years old. After several instances of theft, its doors are no longer kept open at all times. Family records indicate the first renovation took place in 1920, spearheaded by Upendranath Ghosh, with a plaque on the second floor commemorating the event. The temple has been recently renovated again. A narrow, winding staircase leads to the second floor, and in front of the temple stands a massive bael tree, believed to be around 400 years old.
After the immersion ceremony (Visarjan), a special procession takes place. The men of the family wear puja towels tied like turbans on their heads and proceed with drums and other musical instruments to the Panchana Shiva and Buro Shiva temples in the village to offer their respects. This event draws a large crowd.
The Ghosh family's Durga Puja has endured many changes over the centuries, but its core spirit—devotion, emotion, and tradition—remains unchanged. It is more than just a worship service; it is an unbreakable bond between the past and the present.
Information contributed by: Shri Chinmoy Das and Smt. Malati Ghosh from the Ghosh family.
Source: bengali.news18.com/news/south-bengal/tamluk-ghosh-family-observes-durga-puja-following-all-rituals-culture-l18-arc-local18-2345247.html
Comments
Post a Comment