সাদৃশ্য ও স্বাতন্ত্র্যে অনবদ্য: ব্যারাকপুরের অন্নপূর্ণা মন্দির (Barrackpore's Annapurna Temple: A Unique Blend of Similarities and Distinctions)
উত্তর ২৪ পরগনার ব্যারাকপুরে অবস্থিত অন্নপূর্ণা নবরত্ন মন্দিরটি এক বিশেষ তাৎপর্যপূর্ণ স্থান অধিকার করে আছে। ১৮৭৫ সালের ১২ই এপ্রিল, রানি রাসমনির ছোট মেয়ে জগদম্বা দেবী এই মন্দিরটি প্রতিষ্ঠা করেন। এই মন্দিরের উদ্বোধনে স্বয়ং ঠাকুর শ্রী রামকৃষ্ণ পরমহংস দেব উপস্থিত ছিলেন, যা এর পবিত্রতা ও গুরুত্বকে আরও বাড়িয়ে তোলে। জানা যায়, ঠাকুর শ্রীরামকৃষ্ণ মোট চারবার এই মন্দিরে এসেছিলেন – স্থান নির্বাচন, ভিত্তি স্থাপন, প্রতিষ্ঠা দিবস এবং উল্টোরথের দিন।
ব্যারাকপুরের অন্নপূর্ণা মন্দিরের স্থাপত্যশৈলীতে দক্ষিণেশ্বরের ভবতারিণী মন্দিরের এক সুস্পষ্ট ছাপ দেখতে পাওয়া যায়, কারণ দুটি মন্দিরই একই স্থপতির পরিকল্পনায় নির্মিত হয়েছিল। তবে অন্নপূর্ণা মন্দিরটি উচ্চতার দিক থেকে ভবতারিণী মন্দিরের চেয়ে কিছুটা বেশি উঁচু। পূর্ব দিকে একটি সিংহমূর্তিযুক্ত লোহার ফটক দিয়ে প্রবেশ করলে প্রথমে নাটমন্দির এবং তার পাশেই মূল অন্নপূর্ণা মন্দিরটি চোখে পড়ে। মন্দিরের পশ্চিম দিকে উত্তর-দক্ষিণে বিস্তৃত পাশাপাশি ছয়টি আটচালা শিবমন্দির রয়েছে, যেখানে কালো পাথরের শিবলিঙ্গ প্রতিষ্ঠিত। এই ছয়টি শিবমন্দিরের মাঝখান থেকে একটি রাস্তা সোজা গঙ্গার ঘাট পর্যন্ত চলে গেছে, যা 'রাসমণি ঘাট' নামে পরিচিত। ঘাটে ছাদযুক্ত চাঁদনি এবং ইঁটের তৈরি সিঁড়ি গঙ্গার গভীরে নেমে গেছে, যা ভক্তদের জন্য এক মনোরম পরিবেশ তৈরি করে।
অন্নপূর্ণা মন্দিরটি একটি উঁচু বেদির উপর স্থাপিত এবং এতে ওঠার জন্য দক্ষিণ, পশ্চিম ও উত্তর দিকে সিঁড়ি আছে। মন্দিরের বাইরের ঘোরানো রক এবং ভিতরের মেঝে যথাক্রমে বেলে পাথর ও শ্বেতপাথর দিয়ে তৈরি। মন্দিরের প্রতিদিকে পাঁচটি করে খিলান-প্রবেশপথ এবং দ্বিতল ও ত্রিতলে তিনটি করে খিলান রয়েছে, যা মন্দিরের সৌন্দর্য বৃদ্ধি করেছে। বিশেষ করে, এর ‘নবরত্ন’ চূড়াগুলো খাঁজকাটা দেউলাকৃতি এবং প্রতিটির শীর্ষে চক্র স্থাপিত, যা দক্ষিণেশ্বরের মন্দিরের সাথে এর সাদৃশ্যকে আরও স্পষ্ট করে তোলে।
গর্ভগৃহে শ্বেতপাথরের বেদীর উপর রুপোর সিংহাসনে আসীনা অষ্টধাতুর তৈরি দেবী অন্নপূর্ণা বিরাজমান। অলঙ্কারে ভূষিতা এই মাতৃমূর্তির ডান হাতে অন্নদান করার হাতা এবং বাঁ হাতে অন্নপাত্র দেখা যায়। দেবীর ডানপাশে দণ্ডায়মান রুপোর মহাদেব, হাতে ত্রিশূল ও ভিক্ষাপাত্র নিয়ে অন্নপ্রত্যাশী অবস্থায় রয়েছেন। দেবী এখানে 'শ্রীশ্রীশিবশক্তি অন্নপূর্ণা ঠাকুরানী' নামে পরিচিত।
এখানে প্রতিদিন সকালে মঙ্গলারতি, দুপুরে অন্নভোগ এবং সন্ধ্যায় আরতি ও দুধ-লুচি সহযোগে শীতল পুজো হয়। বিশেষত অন্নপূর্ণা পূজার সময় এখানে জাঁকজমকপূর্ণভাবে উৎসব পালিত হয়। এছাড়া মঙ্গলচণ্ডীর পুজো, বিপত্তারিণী পুজো, জন্মাষ্টমী, দুর্গাপূজা, কালীপূজা, জগদ্ধাত্রী পূজা ইত্যাদি বিভিন্ন উৎসব সারা বছর ধরে অনুষ্ঠিত হয়।
মন্দিরের সামনে অবস্থিত প্রশস্ত নাটমন্দিরটিও অত্যন্ত চাকচিক্যময়। নাটমন্দিরের উত্তর ও দক্ষিণ দিকে পাঁচটি করে এবং পূর্ব ও পশ্চিম দিকে সাতটি করে খিলান-প্রবেশপথ রয়েছে, যা এর বিশালতাকে ফুটিয়ে তোলে। মন্দির চত্বরটি পাঁচিল দিয়ে ঘেরা এবং পূর্ব দিকের প্রধান প্রবেশদ্বারের উপরে স্থাপিত একটি সিংহমূর্তি এই মন্দিরের এক ঐতিহাসিক সাক্ষী। ব্রিটিশ সরকার এই সিংহমূর্তিকে সরিয়ে ফেলার জন্য চাপ সৃষ্টি করেছিল, কারণ তারা এটিকে ব্রিটিশ সাম্রাজ্যের প্রতীক মনে করত। দীর্ঘ আইনি লড়াইয়ের পর আদালত রায় দেয়, "Art is art, let the art prevail," যার ফলে সিংহমূর্তিটি আজও স্বমহিমায় বিরাজমান। এটি মন্দির কর্তৃপক্ষের দেশপ্রেম ও প্রতিরোধের এক অনন্য নজির স্থাপন করেছে।
অন্নপূর্ণা মন্দিরের একটি বিশেষ আকর্ষণ হলো অন্নকূট উৎসব, যেখানে প্রায় একশো কেজি চালের অন্নকূট নিবেদন করা হয়। এই মন্দিরের সেবায়েতরা রানি রাসমনির বংশোদ্ভূত, যা মন্দিরের ঐতিহ্যকে বজায় রেখেছে।
মন্দির দর্শনের সময় গ্রীষ্মকালে সকাল ৫:৩০ থেকে দুপুর ১২:৩০ এবং বিকাল ৪টা থেকে রাত্রি ৮টা পর্যন্ত। শীতকালে সকাল ৬টা থেকে দুপুর ১টা এবং বিকাল ৩:৩০ থেকে রাত্রি ৮টা পর্যন্ত খোলা থাকে।
মন্দিরে পৌঁছানোর জন্য শ্যামবাজার থেকে ব্যারাকপুরগামী বাসে তালপুকুর নামতে হবে। ট্রেনে শিয়ালদহ থেকে ব্যারাকপুরগামী লোকাল ট্রেনে ব্যারাকপুর নেমে বি.টি. রোডে টিটাগড়গামী অটো বা বাসে তালপুকুর নেমে রিকশায় মন্দিরে যাওয়া যায়।
(English Version)
Barrackpore's Annapurna Temple: A Unique Blend of Similarities and Distinctions
The Annapurna Nabaratna Temple in Barrackpore, North 24 Parganas, holds immense historical and spiritual significance. Established on April 12, 1875, by Jagadamba Devi, the youngest daughter of Rani Rasmani, its inauguration was graced by none other than Thakur Sri Ramakrishna Paramahamsa Dev himself, further elevating its sanctity and importance. It's believed that Sri Ramakrishna visited the temple four times: for site selection, foundation laying, the inauguration ceremony, and on the day of Ulto Rath.
The architectural style of Barrackpore's Annapurna Temple bears a striking resemblance to the Bhavatarini Temple in Dakshineswar, as both were conceived by the same architect. However, the Annapurna Temple stands slightly taller than its Dakshineswar counterpart.
Accessing the temple complex through an iron gate adorned with a lion sculpture on the eastern side, visitors first encounter the Natmandir (assembly hall), with the main Annapurna Temple situated adjacent to it. To the west of the temple, six atchala (eight-eaved) Shiva temples are aligned north to south, each housing a black stone Shiva Lingam. A pathway extends directly from the center of these Shiva temples to the Ganges riverbank, known as Rasmani Ghat. The ghat features a covered chandni (pavilion) and brick steps descending into the Ganges, offering a serene environment for devotees.
The Annapurna Temple is built on an elevated plinth, accessible by stairs on its southern, western, and northern sides. The outer circumambulatory path and the inner floor are crafted from sandstone and white marble, respectively. The temple's aesthetic appeal is enhanced by five arched entrances on each side, with three arches on both the second and third levels. Notably, its 'Nabaratna' (nine-pinnacled) spires are fluted and deula-shaped, each topped with a chakra, further emphasizing its architectural kinship with the Dakshineswar temple.
Within the sanctum sanctorum, the Ashtadhatu (eight-metal alloy) idol of Goddess Annapurna is seated on a silver throne atop a white marble pedestal. Adorned with exquisite ornaments, the Mother Goddess holds a ladle for offering food in her right hand and a food pot in her left. To her right stands a silver idol of Mahadev, holding a trident and a begging bowl, awaiting Annapurna's offering. The Goddess is revered here as 'Sri Sri Shivashakti Annapurna Thakurani'.
The temple observes daily rituals including Mangalarati in the morning, Annabhog (food offering) at noon, and evening arati followed by Shital Puja with milk and lucchi. The Annapurna Puja is celebrated with immense pomp and grandeur. Additionally, various festivals such as Mangalchandi Puja, Bipattarini Puja, Janmashtami, Durga Puja, Kali Puja, and Jagaddhatri Puja are observed throughout the year.
The expansive Natmandir at the front of the temple is equally magnificent. It features five arched entrances on its north and south sides, and seven on its east and west, underscoring its grandeur. The temple complex is enclosed by a boundary wall, with a lion sculpture positioned above the main eastern entrance, serving as a historical witness. The British government had pressured the temple authorities to remove this lion, perceiving it as a symbol of the British Empire. After a protracted legal battle, the court famously ruled, "Art is art, let the art prevail," allowing the lion to remain in its majestic glory to this day. This stands as a remarkable testament to the temple authorities' patriotism and resistance.
A special highlight of the Annapurna Temple is the Annakut festival, where approximately one hundred kilograms of rice are offered as part of the ritual. The temple's servitors are direct descendants of Rani Rasmani, ensuring the continuity of the temple's rich heritage.
The temple is open to visitors during the summer from 5:30 AM to 12:30 PM and 4:00 PM to 8:00 PM. In winter, the timings are 6:00 AM to 1:00 PM and 3:30 PM to 8:00 PM.
To reach the temple:
* By Bus: From Shyambazar, take a bus towards Barrackpore and alight at Talpukur.
* By Train: From Sealdah, take a local train towards Barrackpore, get off at Barrackpore station, then take an auto or bus towards Titagarh on B.T. Road to Talpukur, and finally a rickshaw to the temple.
Comments
Post a Comment